• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০১:০১ পূর্বাহ্ন




মানাসলু পর্বতে নিখোঁজ মার্কিন পর্বতারোহী

/ ১৬ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২
মানাসলু পর্বতে নিখোঁজ মার্কিন পর্বতারোহী

পর্বতারোহী হিসেবে বেশ খ্যাতি অর্জন করেছেন মার্কিন পর্বতারোহী হিলারি নেলসন। নেপালের মানাসলু পর্বত জয় করে বেস ক্যাম্পে নামছিলেন। তবে মঙ্গলবার তার নিখোঁজ হওয়ার খবর জানিয়েছে, নেপালের পর্বত অভিযান সংগঠক ও কর্মকর্তারা। তার নিখোঁজ হওয়ার দিনে পর্বতের চূড়ায় তুষারধসে নিহত হয়েছেন এক নেপালি পর্বতারোহী।

প্রখ্যাত মার্কিন স্কি পর্বতারোহী নেলসন সোমবার তার সঙ্গী জিম মরিসনের সাথে বিশ্বের অষ্টম-উচ্চতম পর্বতশৃঙ্গ সফলভাবে চূড়া করার পর মানাসলুতে স্কিইং করে নিচে নামছিলেন। এর পর থেকেই নিখোঁজ রয়েছেন নেলসন। তবে সঙ্গী মরিসন নিরাপদে বেস ক্যাম্পে পৌঁছেছেন।

একই দিনে, ৮১৬৩-মিটার পর্বতের ক্যাম্প ৩ এবং ৪-এর একটি তুষারধসের ঘটনা ঘটেছে। এতে একজন নেপালি পর্বতারোহী নিহত হয় এবং আরও এক ডজন আহত হয়েছে বলে জানিয়েছে নেপালের পর্যটন বিভাগ।

ক্রমাগত বৃষ্টি এবং তুষারধসের ফলে এবছর মানাসলুর চূড়ায় পৌঁছানো বেশ চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ৪০৪ বেতনভোগী পর্বতারোহীর। খারাপ আবহাওয়ার কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার প্রচেষ্টা। একই কারণে, হেলিকপ্টারগুলি উড়তে পারছে না।

তবে মঙ্গলবার আবহাওয়ার কিছুটা উন্নতি হওয়ায় একটি হেলিকপ্টার নেলসনের দুর্ঘটনাস্থলের দিকে রওনা হয়েছে। এ সময় উদ্ধারকারী দলের সাথে যোগ দিয়েছেন মরিসন।

এর আগে গত বৃহস্পতিবার একটি ইনস্টাগ্রাম পোস্টে নেলসন বলেছিলেন, ‘আমি উচ্চ হিমালয়ের পাতলা বায়ুমণ্ডলে অতীতের দুঃসাহসিক অভিযানের মতো মানাসলুতে ততটা নিশ্চিত অনুভব করিনি। গত সপ্তাহগুলি আমার স্থিতিস্থাপকতাকে নতুন উপায়ে পরীক্ষা করেছে। ’

উল্লেখ্য, ৪৯ বছর বয়সী নেলসন গত দুই দশক ধরে পর্বতারোহন করে আসছে। ২০১২ সালে ২৪ ঘণ্টার মধ্যে বিশ্বের সর্বোচ্চ পর্বত এভারেস্ট এবং এর সংলগ্ন লোটসে চূড়ায় উঠে প্রথম মহিলা হিসেবে রেকর্ড গড়েছিলেন তিনি।





আরো পড়ুন