• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন

বদলগাছীতে নির্মাণের এক সপ্তাহে বেহাল অবস্থা সড়কের,  ভেঙ্গে পড়ছে সড়কের দুপাড়

রহমতউল্লাহ নওগাঁ প্রতিনিধি  / ২৫২ বার পঠিত
আপডেট: রবিবার, ২০ জুন, ২০২১

নওগাঁর বদলগাছী পাকা সড়ক নির্মাণের  এক সপ্তাহর মধ্যে ভেঙ্গে পড়তে শুরু করেছে সড়কের দুপাড়।
সরকের ভাঙ্গা স্থান গুলি লাল  মাটি দিয়ে ঢেকে রাখার অভিযোগ উঠছে।  এতে কাজের গুণগত মান দেখে হতাশ গ্রামবাসী। আলোচিত এই সড়কটির নাম ভেরেন্ডী বাজার  টু কান্দা তালুকদার   পাড়া সরকারি প্রথামিক বিদ্যালয়
স্থানীয় গ্রামবাসীর ভাষ্যে জানা যায়, এই সড়কের ১ কিলো ৪শো মিটার সড়ক নির্মাণে ১ কোটি ৪ লাখ ৭৭ হাজার টাকা বরাদ্দ করা হয়। মেসার্স স্বচ্ছ এন্টারপ্রাইজ এন্ড ব্রিক্স ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি বাস্তবায়ন করে। গ্রামবাসী জানান, গত ডিসেম্বর মাসে সড়কের নির্মাণ কাজ শুরু করা হয় নিম্নমানের ইট, খোয়া দিয়ে। গ্রামবাসীর বাধার মুখে পরে  নিম্নমানের ইট, খোয়া তুলে নেন ঠিকাদার।
নিম্নমানের ইট-খোয়া দিয়ে সড়কে ১২ টি ইউড্রেন নির্মাণ করা হয়েছে। সরেজমিনে তথ্য সংগ্রহকালে কান্দা গ্রামের আহম্মদ আলী, সানোয়ার হোসেন, নজরুল ইসলামসহ অর্ধশতাধিক গ্রামবাসী জানান,  আ. সাত্তারের বাড়ির পাশে ১ টি পুরাতন ভাঙ্গা কালভার্টের উপর রাস্তা নির্মাণ করায় রাস্তার দক্ষিণপাড় ভেঙ্গে পড়ে। এখানে রাস্তার মাপ সঠিক নেই।
এবং খালেক এর বাড়ির নিকট রাস্তার পাশে ১টি ডোবা রয়েছে। ডোবায় কিছু অংশ পালাসাইটিং দেওয়া থাকলেও রাস্তার কোনো উপকারে আসেনি। এখানে পশ্চিম পাশের্ প্রায় দেড় ফিট সড়ক ভেঙ্গে পড়েছে। তার দক্ষিণে আরও খারাপ অবস্থা। গত রমজানের ইদের ১০ দিন আগে এ প্রকল্পের কার্পেটিং কাজ সমাপ্ত করা হয়, এবং ঈদের  আগেই ভেঙ্গে পড়ে রাস্তার সাইড। ঠিকাদারের লোকজন এসে মাটি দিয়ে ঢেকে রাখে ভাঙ্গনস্থান। মোবাইল ফোনে কথা বললে ঠিকাদার আ. সোবহান বলেন, নিম্নমানের কাজ হয়েছে কথাটা সঠিক নয়। তাছাড়া বৃষ্টিতে সড়ক ভাঙ্গতেই পারে। স্থানীয় লোকজন কী অভিযোগ করল সেটা আমার দেখার বিষয় না।
বদলগাছী উপজেলা প্রকৌশলীসহ পর্যবেক্ষক দল পরিদর্শন করেছেন এবং তাঁরা জানেন রাস্তার কাজ ভাল হয়েছে। তাঁর ঠিকাদারি প্রতিষ্ঠানের নাম জানতে চাইলে তিনি বলেন, এতো কিছু জানার তো কোনো কারণ নেই। এবিষয়ে বদলগাছী উপজেলা প্রকৌশলী কার্যালয়ে এ প্রকল্পের বিস্তারিত তথ্য জানতে চাইলে অফিসের হিসাব রক্ষক আমজাদ হোসেন বলেন, এ প্রকল্পের ফাইলটি খুঁজে পাচ্ছি না। এবিষয়ে উপজেলা প্রকৌশলী মো. মোকলেছুর রহমান জানান, রাস্তার সাইড ভেঙ্গে পড়েছে বিষয়টি আমি জানি। তবে এবিষয়ে ঠিকাদারের সঙ্গে আমার কথা হয়েছে বর্ষা মৌসুম কেটে গেলে তা পুনরায় সংস্কার করে দেওয়া হবে।


আরো পড়ুন