• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

দোয়া ও মোনাজাত এর মাধ্যমে ভাষা শহীদদের স্মরণ করলো দেবিদ্বার প্রবাসী কল্যাণ ফোরাম মালদ্বীপের নেতৃবৃন্দ

/ ১০৪ বার পঠিত
আপডেট: শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

মোঃ আল আমিন, মালদ্বীপ প্রতিনিধি:
ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে দোয়া মোনাজাত ও যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ১১ টায় মালদ্বীপের রাজধানী মালেতে স্থানীয় একটি রেস্টুরেন্টে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠান শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত এবং ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও জাতীয় সংগীত পরিবেশন করা হয়। অনুষ্ঠানে দেবীদ্বার প্রবাসী কল্যাণ ফোরামের সাংগঠনিক সম্পাদক ও প্রবাসী সাংবাদিক মোঃ আল আমীনের সঞ্চালনায় দেবিদ্দার প্রবাসী কল্যাণ ফোরামের সভাপতি সি আই পি মাসুদ রানার সভাপতিত্বে দোয়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মোঃ ওমর ফারুক মোল্লা অনুষ্ঠানের সভাপতি সি আই পি মাসুদ রানা ও বিশেষ অতিথি মোঃ ফারুক মোল্লা সহ বক্তারা তাদের বক্তব্যে শুরুতেই গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন ভাষা আন্দোলনের সকল শহীদদের। তারপর তারা বলেন প্রতি বছর ২১শে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী পালন করা হয়। এটি শহীদ দিবস হিসেবেও পরিচিত ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও পরিচিত।এ দিনটি বাঙালি জনগণের ভাষা আন্দোলনের গৌরব উজ্জ্বল স্মৃতি জড়িত একটি দিন।বাংলা কে রাষ্ট্রভাষার দাবিতে ঢাকায় আন্দোলনরত ছাত্রদের উপর পুলিশের গুলি বর্ষনে তরুণ ছাত্র শহীদ হন। অনেক রক্তের বিনিময়ে অর্জিত আমাদের এই বাংলা ভাষা। অনুষ্ঠান শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও শেষ পর্যায়ে ভাষা আন্দোলনের সকলের শহীদদের রুহের আত্মার মাগফেরাত কামনা,ও উপস্থিত সকলের দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে মোনাজাত পরিচালনা করেন মদিনার জামাত মালদ্বীপ শাখার সাবেক সভাপতি মাওলানা মোঃ তাজুল ইসলাম।
এ সময় অন্যেনের মধ্যে আরো উপস্থিত ছিলেন সহ-সাংগঠনিক সম্পাদক নাছির হোসাইন পারভেজ, প্রবাসী পেশাজীবী মোঃ কবির হোসেন মোঃ আনিসুর রহমান মোঃ সজিবুল ইসলাম সজিব মোঃ মামুন মোঃ সাইফুল ইসলাম সাইফ মোঃ ফয়সাল মোঃ হৃদয় মোঃ লিটন সহ আরো অনেকে উপস্থিত ছিলেন। পরিশেষে নৌশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।


আরো পড়ুন