• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:০৮ পূর্বাহ্ন

স্তন ক্যান্সারের অত্যধুনিক কসমেটিক সার্জারী এখন কুমিল্লায়

/ ১০০ বার পঠিত
আপডেট: শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩

মোঃ আবদুল আউয়াল সরকার, কুমিল্লা জেলা প্রতিনিধি:-
স্তন ক্যান্সার নিরাময়ের জন্য স্তন ক্যান্সারের চিকিৎসা করা হয়, যা বিশ্বজুড়ে মহিলাদের মধ্যে সবচেয়ে বেশি হওয়ার সম্ভাবনা দেখা যায় এবং তার সাথে সবচেয়ে বেশি আক্রমণাত্মক ক্যান্সার হিসাবে গণ্য করা হয়। ব্রেস্ট ক্যান্সারের বিভিন্ন ধরণের চিকিত্সা রয়েছে যা বর্তমানে নির্বাচিত, একা বা সংমিশ্রণে বেছে নেওয়া হয়। এগুলি স্তন ক্যান্সারের ধরণ এবং ধাপের উপর নির্ভর করে। স্তন ক্যান্সারের চিকিৎসার সবচেয়ে সাধারণ রূপগুলি যা স্তন ক্যান্সার সার্জারি বা রেডিওথেরাপি বা কেমোথেরাপির আকারে হয়।

বৃহত্তর কুমিল্লার ইতিহাসে এই প্রথম কুমিল্লায় স্তন ক্যান্সার চিকিৎসার যুগান্তকারী অধ্যায়ের সূচনা হলো। এতোদিন স্তন ক্যান্সার হলে চিকিৎসার প্রয়োজনে সম্পূর্ণ স্তন কেটে ফেলা হতো। কিন্তু উন্নত বিশ্বে এমনকি রাজধানী ঢাকার কিছু কিছু সেন্টারে স্তনকে বাঁচিয়ে রেখে স্তন ক্যান্সারের চিকিৎসা চালু হলেও বৃহত্তর কুমিল্লায় এতোদিন মানুষ এ উন্নত চিকিৎসার বাইরে ছিল।

স্তন ক্যান্সার সার্জারী বিশেষজ্ঞ ডা. মো: আবু বকর ছিদ্দিক ফয়সল কুমিল্লা মহানগরীর ঝাউতলাস্থ কুমিল্লা নাভানা হসপিটাল প্রাইভেট লিমিটেডে গত ১৯ শে অক্টোবর ২০২৩ খ্রিঃ ব্রেস্ট ক্যান্সার সার্জারীর এই কসমেটিক অপারেশন সর্বপ্রথম কুমিল্লায় সফলতার সাথে শুরু করলেন।
এই অপারেশনে এসিস্ট করেন ডা.রুহি,এনেস্থেশিয়া বিশেষজ্ঞ ছিলেন ডা.মেহেদি হাসান।

ডা.ফয়সল জানান,ব্রেস্ট ক্যান্সার সার্জারীর এ উন্নত অপারেশনের জন্য বৃহত্তর কুমিল্লার মানুষকে আর ঢাকা যেতে হবে না। এখন থেকে তুলনামূলক কম খরচে কুমিল্লাতেই আমরা এ চিকিৎসা প্রদান করব ইনশাআল্লাহ।


আরো পড়ুন