• সোমবার, ১৩ মে ২০২৪, ০৭:১৫ পূর্বাহ্ন

ভেজাল সয়াবিন তেলসহ আলমগীর ও তার দুইজন সহযোগী গ্রেফতার

/ ৭৩ বার পঠিত
আপডেট: শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩

র‍্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, চট্টগ্রাম মহানগরীর কর্ণফুলী থানাধীন কালারপোল স্কুলের পূর্ব পাশে শাহ অহিদিয়া দরবার মার্কেট এর গোডাউনের ভিতরে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে অনুমোদন হীন খাদ্যদ্রব্য অবৈধ ভেজাল সয়াবিন তেল সংগ্রহপূর্বক বাজারজাত করার উদ্দেশ্যে সংরক্ষণ করছে। উক্ত তথ্যের ভিত্তিতে র‍্যাব-৭, চট্টগ্রাম এর একটি আভিযানিক দল বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করে আসামী ১। মোঃ আলমগীর (৩৬), পিতা-মৃত মোহাম্মদ মুছা, সাং-জিরি, থানা-পটিয়া, জেলা-চট্টগ্রাম, বর্তমানে-অক্সিজেন, চাঁদনী আবাসিক এলাকা, থানা-বায়েজীদ বোস্তামী, চট্টগ্রাম মহানগর ২। সাইফুল ইসলাম হৃদয় (১৮), পিতা-লিটন, সাং-প‚র্ব এয়ারবেগ, থানা-মেহেন্দীগঞ্জ, জেলা-বরিশাল, বর্তমানে-অক্সিজেন, থানা- বায়েজীদ বোস্তামী, চট্টগ্রাম মহানগর ৩। মোঃ শাকিল (১৮), পিতা-মৃত মোঃ সায়েদ, সাং-অক্সিজেন, থানা-বায়েজীদ বোস্তামী, চট্টগ্রাম মহানগর’দের আটক করে এবং তাদের হেফাজতে থাকা সর্বমোট ২ হাজার ৬৬১ লিটার ভেজাল সয়াবিন তেলের জব্দ করা হয় যার আনুমানিক মূল্য ৫ লক্ষ টাকা।  

পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে তারা সংরক্ষিত সয়াবিন তেল এবং বাজারজাত করার উদ্দেশ্যে সংরক্ষণের বৈধ কোন কাগজপত্র দেখাতে পারেনি। আরো স্বীকার করে যে, বাহিরে খোলা বাজার হতে সয়াবিন তেল সংগ্রহ পূর্বক উক্ত সয়াবিন তেলে ভেজাল অস্বাস্থ্যকর উপাদান মিশিয়ে অবৈধভাবে ভেজাল খাদ্যদ্রব্য সয়াবিন তেল নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে ১৮৫ লিটারের বড় ড্রামে সংরক্ষণ করে। উক্ত বড় ড্রাম হতে ৫, ২, ১ লিটার, ৯০০ এমএল ও ৫০০ এমএল প্লাষ্টিকের বোতলে ঢেলে বোতলের গায়ে বিএসটিআই এর অনুমোদন ব্যতীত লোগো যুক্ত ফর্টিফাইড সয়াবিন তেল নামীয় লেবেল লাগিয়ে বাজারজাত করার উদ্দেশ্যে বর্ণিত গোডাউনে সংরক্ষণ করে।

বর্তমান বাজারে সয়াবিন তেলের অত্যাধিক দাম থাকায় অনুমোদন বিহীন বিএসটিআই এর বিনা লাইসেন্সে অবৈধভাবে অধিক লাভবান হওয়ার আশায় বাজার থেকে খোলা সয়াবিন তেল সংগ্রহ পূর্বক তাতে ভেজাল উপাদান মিশিয়ে আয়ান ফর্টিফাইড সুপার পাম অলিন/এস. জালাল সয়াবিন তেল নামে মোড়কের গায়ে সংযুক্ত করে বাজারজাত এবং বিক্রয় করে আসছে। ভবিষ্যতেও এই ধরণের অভিযান অব্যাহত থাকবে।

গ্রেফতারকৃত আসামী এবং জব্দকৃত আলামত সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।


আরো পড়ুন