• সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৫৮ অপরাহ্ন

দেশী বিদেশী বিরল প্রজাতির সংরক্ষিত কাছিমসহ গ্রেফতার ০১

/ ৮২ বার পঠিত
আপডেট: শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩

সাম্প্রতিক বন্যপ্রাণী বিলুপ্তি ও পাচার প্রতিরোধে বিভিন্ন সংস্থা বৈশ্বিকভাবে কার্যক্রম গ্রহণ করেছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৮(ক) অনুচ্ছেদ অনুযায়ী পরিবেশ ও জীব-বৈচিত্র সংরক্ষণ ও উন্নয়নের বিধান রয়েছে। সে লক্ষ্যে বন্যপ্রাণী বিলুপ্তি ও পাচার প্রতিরোধে “বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২” অনুসারে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

বিলুপ্ত জলজ প্রাণী রক্ষায় এবং অবৈধভাবে পাচারকৃত জলজ প্রাণী উদ্ধারে সার্বক্ষণিক গোয়েন্দা তথ্য বিশ্লেষণ করে উল্লেখিত সংঘবদ্ধ চক্রকে গ্রেফতারের জন্য পুলিশ অভিযান পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় কুমিল্লা পুলিশ সুপার মহোদয়ের নির্দেশে জনাব জাহিদুল ইসলাম, সিনিয়র সহকারী পুলিশ সুপার, চৌদ্দগ্রাম সার্কেল, কুমিল্লা মহোদয়ের নেতৃত্বে জনাব ত্রিনাথ সাহা, অফিসার ইনচার্জ, চৌদ্দগ্রাম থানা, কুমিল্লাসহ চৌদ্দগ্রাম থানার একটি চৌকস অভিযানিক টিম ও বন্যপ্রাণী ব্যাবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, ঢাকা এর যৌথ অভিযানে গোপন সংবাদের ভিত্তিতে অদ্য ১৩/০৯/২০২৩ খ্রিঃ রাত অনুমান ১০.১০ মিনিটের সময় কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানাধীন চৌদ্দগ্রাম পৌরসভার পশ্চিম ধনমুড়ি সাকিনস্থ হায়দারপুল নামক স্থানের চট্টগ্রাম টু ঢাকামুখী মহাসড়কের চট্টগ্রাম টু মংলাগামী জি.এস ট্রাভেলস্-এ অভিযান পরিচালনা করে বাস গাড়ীর পিছনের বক্স হতে তিনটি ককশীটের কার্টুনের ভিতর প্লাষ্টিকের চটের বস্তার ভিতর রক্ষিত ০৪টি প্রজাতির ছোট বড় মোট ৪৫টি “কাছিম” উদ্ধার করা হয়। বিরল ০৪ প্রজাতির কাছিমের মধ্যে ১। সুন্দি কাছিম (Spolted Flapshell Turtle) ১৯টি, ২। হলদে কাইট্টা (Indian Eyed Turtle) ১১টি, ৩। কড়ি কাইট্টা (Indian Roofed Turtle) ০৫টি, ৪। (Peacock Softshell Turtle) ১০টি।

গাড়ীর সুপার ভাইজারকে কাছিম সংক্রান্তে জিজ্ঞাসাবাদ করলে সে জানায় যে, তিনটি ককশীটের কার্টুন ফেনী থেকে একজন ব্যক্তি মংলা নিয়ে যাওয়ার জন্য জি.এস ট্রাভেলস্ নামীয় বাস গাড়ীতে তুলে দিলে বিষয় অধিকারী (১৭), পিতা-বিধান চন্দ্র অধিকারী, সাং- মাদারতলী, পোঃ-গাওলা বাজার, থানা- মোল্লারহাট, জেলা-বাগেরহাট উক্ত কার্টুনগুলো নিয়ে যাচ্ছিল। উদ্ধারকৃত জীবন্ত “কাছিম ” অবমুক্ত করার জন্য ঢাকার বন বিভাগের কর্মকর্তাদের নিকট হস্তান্তর করা হয়। জীবন্ত “কাছিম” বহন করায় আইনের সংঘাতে জড়িত শিশু বিষয় অধিকারী(১৭)কে বন্যপ্রাণী ব্যাবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, ঢাকা কর্তৃক আইনগত ব্যবস্থা গ্রহন করা হচ্ছে।


আরো পড়ুন