• রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০২:১৫ পূর্বাহ্ন

১৯ সেপ্টেম্বর দেশে সাইবার হামলার হুমকি

/ ৩৭ বার পঠিত
আপডেট: শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩

অনলাইন ডেস্ক:-
১৯ সেপ্টেম্বর আবারো দেশের সাইবার স্পেসে সাইবার হামলার হুমকি দিয়েছে `ইন্ডিয়ান সাইবার ফোর্স’ নামের একটি হ্যাকার গ্রুপ। টেলিগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে হুমকি দিয়ে তারা বলছে, ১৯ সেপ্টেম্বর বাংলাদেশে সাইবার হামলা চালানো হবে। তারা অভিযোগ করেছে, বাংলাদেশের পক্ষ থেকে তাদের হামলা চালাতে উদ্বুদ্ধ করা হয়েছে।

জানা গেছে, হ্যাকার গ্রুপটি বিভিন্ন দেশে সাইবার হামলার একটি তালিকা প্রকাশ করেছে যেখানে ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ, ২৬ নভেম্বর চীন এবং পাকিস্তান, ১১ ডিসেম্বর ইন্দোনেশিয়া এবং পাকিস্তান এবং ২৬ জানুয়ারী ২০২৪ একসাথে বাংলাদেশ, পাকিস্থান, ইন্দোনেশিয়া এবং চীনে হামলার তালিকা প্রকাশ করেছে।

এর আগে ১৫ আগস্ট গ্রুপটি বাংলাদেশে সাইবার হামলার হুমকি দিয়েছিল। সেই হুমকির পর সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং আইনশৃঙ্খলা বাহিনী প্রতিরোধের নানা উদ্যোগ নিয়েছিল। এরপরও গ্রুপটি ১৫ আগস্টের আগে ও পরে সরকারি-বেসরকারি অনেক ওয়েবসাইট ও নেটওয়ার্কে হামলা চালিয়েছে এবং তথ্য চুরি করেছে ৷সরকারি হিসাব মতে, ১৫ আগস্ট ১০টিরও বেশি ওয়েবসাইটে ডিডস হামলা চালায়। সেসময় বিভিন্ন ব্যাংক সহ আর্থিক প্রতিষ্ঠানের তথ্য বেহাতের দাবি জানায় গ্রুপটি।

এ বিষয়ে বিজিডি ই-গভ সার্টের প্রজেক্ট পরিচালক ইঞ্জি. সাইফুল আলম খান বলেন, আগামী ১৯ সেপ্টেম্বর দেশে সাইবার হামলার হুমকির বিষয়টি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে আমরা ইতিমধ্যে সিআইআই ভুক্ত প্রতিষ্ঠান ছাড়াও গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোকে সতর্কতা মূলক চিঠি পাঠিয়েছি।


আরো পড়ুন