• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন

বিজিবিকে চেইন অব কমান্ড মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর শেখ হাসিনা

/ ১০১ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২

যেকোনো বাহিনীর এগিয়ে যাওয়ার ক্ষেত্রে চেইন অব কমান্ড খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিজিবি সদস্যদের উদ্দেশে তিনি বলেন, ‘শৃঙ্খলা ও চেইন অব কমান্ড যেকোনো বাহিনীর জন্য সব সময় গুরুত্বপূর্ণ। চেইন অব কমান্ড মেনে চলবেন। কখনো শৃঙ্খলার ব্যাঘাত ঘটাবেন না।


মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাজধানীর পিলখানায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-২০২২ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

বাহিনীর শৃঙ্খলা, চেইন অব কমান্ড সম্পর্কে বঙ্গবন্ধুর ভাষণকে উদ্বৃত করে প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৪ সালের ৫ ডিসেম্বর তৎকালীন বাংলাদেশ রাইফেলস সদস্যদের উদ্দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব বলেছিলেন, “ঈমানের সাথে কাজ করো, সৎ পথে থেকে দেশকে ভালোবাসো। এই দেশ আমাদের। ” দেশ উন্নত হলে, আপনারা সবাই ভালো থাকবেন, উন্নত জীবন পাবেন। চিকিৎসায় পাবেন। এই কথা সবাইকে মনে রাখতে হবে।

সরকারপ্রধান বলেন, বাংলাদেশ পাকিস্তানের প্রদেশ ছিল। বাংলাদেশ যখন একটা যুদ্ধবিধ্বস্ত দেশ, সে দেশকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র সাড়ে তিন বছরের মধ্যে সল্পন্নোত দেশ হিসেবে গড়ে তুলেছিলেন।

বিজিবির প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, ‘যেকোনো পেশাদার বাহিনীর জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। ’ বিজিবির প্রশিক্ষণের জন্য প্রয়োজনী ট্রেনিং সেন্টারের ব্যবস্থা করা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

দিবসটি উপলক্ষে সকাল ১০টায় বিজিবি সদর দপ্তরের বীরউত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি পুরো প্যারেড গ্রাউন্ড ঘুরে দেখেন এবং উপস্থিত স্বরাষ্ট্রমন্ত্রী, বিজিবি ডিজিসহ বিজিবি কর্মকর্তা ও উপস্থিত অতিথিদের অভিবাদন গ্রহণ করেন। এরপর প্রধানমন্ত্রীর অনুমতিক্রমে শুরু হয় বিজিবির কুচকাওয়াজ।

এর আগে ফজরের নামাজের পর পিলখানার সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। এরপর বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ মহাপরিচালকের সচিবালয়ে আনুষ্ঠানিকভাবে বিজিবির রেজিমেন্টাল পতাকা উত্তোলন এবং সীমান্ত গৌরবে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

বিজিবি দিবস-২০২২ উদযাপন উপলক্ষে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বিরাজমান পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ও আস্থা বৃদ্ধির অংশ হিসেবে মঙ্গলবার বিকেলে যশোরের বেনাপোল, পঞ্চগড়ের বাংলাবান্ধা ও ব্রাহ্মণবাড়িয়ার স্থলবন্দর সংলগ্ন আইসিপিতে বিজিবি-বিএসএফ কর্তৃক জমকালো ‘জয়েন্ট রিট্রিট সিরিমনি’ অনুষ্ঠিত হবে।


আরো পড়ুন