• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন

মালদ্বীপস্ত বাংলাদেশ দূতাবাসে শেখ রাসেল এর জন্মবার্ষিকী

/ ১২৮ বার পঠিত
আপডেট: বুধবার, ১৯ অক্টোবর, ২০২২

মোঃ আল আমিন মালদ্বীপ প্রতিনিধি:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯ তম জন্মবার্ষিকী ও শেখ রাসেল দিবস উপলক্ষে ১৮ অক্টোবর রোজ মঙ্গলবার সকাল ১১ টায় মালদ্বীপস্ত বাংলাদেশ হাইকমিশনের হল রুমে এ আলোচনা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়

পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সুচনা হয়ে অনুষ্ঠানে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলকে নিয়ে একটি প্রামাণ্য চিত্র প্রর্দশন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। রাষ্ট্রপতির বাণী পাঠ করেন মিশনের দ্বিতীয় সচিব মিজানুর রহমান ভূঁইয়া। প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন, মিশনের প্রশাসনিক কর্মকর্তা আব্দুস সালাম।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হাইকমিশনারের প্রথম সচিব (শ্রম) ও দূতালায় প্রধান জনাব মো. সোহেল পারভেজ ,,
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল জনাব এস এম আবুল কালাম আজাদ । প্রধান অতিথি তার বক্তব্যের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং শেখ রাসেল সহ ১৫ আগস্ট কালোরাতে নিহত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের জন্য দোয়া করে রুহের আত্তার মাগফিরাত কামনা করেন।


প্রবাসী বাংলাদেশী দের পক্ষে বক্তব্য প্রদান করেন মালদ্বীপ আওয়ামীলীগের সভাপতি দুলাল মাতবর। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মালদ্বীপ আওয়ামী লীগের, সাধারণ সম্পাদক বিশিষ্ট ব্যাবসায়ী, মোঃ দুলাল হোসেন, এনবিএল মানি ট্রান্সফার মালদ্বীপ এর লোকাল ডাইরেক্টর হান্নান খান কবির।

ব্যবসায়ী হাদিউল ইসলাম, হাজী মোঃ সাদেক সহ অসংখ্য রাজনীতিবিদ, ব্যবসায়িক ও প্রবাসী বাংলাদেশীরা , অনুষ্ঠান সঞ্চালনা করেন দুতালয়ের কন্সুলার সহকারী জনাব মোঃ এবাদুল্লাহ্, এর আগে ১৬ অক্টোবর মালদ্বীপ বাংলাদেশ হাইকমিশনে প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোরদের নিয়ে একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় হাইকমিশনারের সহধর্মিনী মিসেস নাওমী নাহ্রীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রতিযোগিতার শেষ পর্যায়ে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার ও শুভেচ্ছা উপহার বিতরণ করা হয়।হাইকমিশনের অভ্যন্তরে অনুষ্ঠানটি পরিচালনা করা হয়।


এর পর কেক কেটে শেখ রাসেল দিবস উদযাপন করা হয়। সবশেষে জাতির পিতা, শেখ রাসেল, দেশ ও জাতির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাও মোঃ তাজুল ইসলাম, পরিশেষে মধ্যাহ্নভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়


আরো পড়ুন