• রবিবার, ১২ মে ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন

কুমিল্লায় আন্তর্জাতিক নার্স দিবস পালিত

মোঃ আবদুল আউয়াল সরকার, কুমিল্লা প্রতিনিধি / ২৬৮ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১২ মে, ২০২২

আন্তর্জাতিক নার্স দিবস আজ, পালিত হচ্ছে নানা আয়োজনে এবারের প্রতিপাদ্য ‘স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই—বিশ্ব স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান এবং নার্সদের অধিকার সংরক্ষণ করুন। ’আজ ১২ মে আন্তর্জাতিক নার্স দিবস। আধুনিক নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষে প্রতি বছর দিবসটি উদযাপন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি পালিত হচ্ছে।

দেশে নার্সিং খাতের আধুনিকায়নে নানা উদ্যোগ নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নার্সিং শিক্ষার মান আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে আটটি নার্সিং ইনস্টিটিউটকে নার্সিং কলেজে রূপান্তর করে। এন্ট্রি পয়েন্টে সিনিয়র স্টাফ নার্সদের দেওয়া হয় দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা।

বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) ১৯৭৪ সাল থেকে বাংলাদেশে দিবসটি পালন করে আসছে। সরকারি-বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান ও বিভিন্ন ইনস্টিটিউশনে দিবসটি পালন করা হচ্ছে।

বৃহস্পতিবার (১২ মে ২০২২ খ্রিঃ) সকালে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নার্স দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। কুমেক হাসপাতালে প্রায় ২ শতাধিক নার্স এই উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করে।

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সম্মেলন কক্ষে সর্বস্তরের নার্স ও নার্সিং ইনস্টিটিউটের যৌথ আয়োজনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সেবা তত্ত্বাবধায়ক শাহানারা আক্তার সানু।

প্রধান অতিথি ছিলেন,কুমেক হাসপাতালের পরিচালক ডা.মোঃ মহিউদ্দিন, বিশেষ অতিথি ছিলেন, হাসপাতালের উপ-পরিচালক ডাঃ সাজেদা বেগম, আরপি ডাঃ অরূপ রতন প্রমুখ।

নার্স নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন- নার্সিং ইনস্টিটিউটের প্রধান ইনষ্টাক্ট্রর মিরন নাহার,প্রাক্তন নার্সিং সুপারিন্টেন্ডেন্ট মোঃ বসির আহমেদ সিকদার। অনুষ্ঠান পরিচালনা করের,নার্সিং সংগঠনের সাধারন সম্পাদক দুলাল চন্দ্র সুত্রধর।


আরো পড়ুন