• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন

মহাকাশে একসঙ্গে কাজ করছে রাশিয়া-যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক / ৩৬৩ বার পঠিত
আপডেট: রবিবার, ২০ মার্চ, ২০২২

ইউক্রেন ইস্যুতে পৃথিবীতে চরম বৈরিতা থাকলেও মহাকাশে একসঙ্গে কাজ করে চলেছে রাশিয়া ও যুক্তরাষ্ট্র। চলমান যুদ্ধের কোনো প্রভাব মহাকাশ গবেষণায় পড়বেনা বলে সম্প্রতি জানিয়েছে নাসা।

শুক্রবার তিন রুশ নভোচারীকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অন্যান্য দেশের ক্রুদের পাশাপাশি অভ্যর্থনা জানিয়েছেন মার্কিন নভোচারীরাও। আবার চলতি মাসের শেষেই রুশ মহাকাশযানে পৃথিবীতে ফিরবেন মার্কিন এক নভোচারী।

ইউক্রেনে রুশ আগ্রাসনের জেরে প্রায় তলানিতে ঠেকেছে রাশিয়া-যুক্তরাষ্ট্রের সম্পর্ক। দুইদেশের নিষেধাজ্ঞা পাল্টা নিষেধাজ্ঞার ফলে বিরূপ প্রভাব পড়ছে অন্য দেশগুলোতেও। তবে ওয়াশিংটন-মস্কোর এই বৈরিতা একেবারেই অনুপস্থিত মহাকাশে। সেখানে এখনও একসাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাচ্ছে তারা। যার প্রমাণ আবারও দেখা গেল শুক্রবার।

তিন রুশ নভোচারী কমান্ডার ওলেগ আরতেমিয়েভ, ডেনিস মাতভিভ ও সের্গেই কোর্সাকভ সাড়ে ৬ মাসের এক মিশনে শুক্রবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে গিয়ে পৌঁছান। সেসময় সেখানে তাদের উষ্ণ অভ্যর্থনা জানান চার মার্কিন, দুই রুশ এবং এক জার্মান ক্রু। প্রায় ২৩ বছর ধরে আইএসএস মহাকাশ স্টেশনে একত্রে কাজ করে আসছে যুক্তরাষ্ট্র রাশিয়া ও অন্যান্য দেশগুলো।

নতুন এই তিনজন আইএসএসে থাকা তিন জরুরি স্থলাভিষিক্ত হবেন। আগামী ৩০ মার্চ স্টেশনটি থেকে পৃথিবীতে ফিরবেন রুশ নভোচারী পিওতর দুবরভ, আন্তন স্কাপুরভ ও আলোচিত মার্কিন নভোচারী মার্ক ভান্ডে হেই। মহাকাশে দুই দেশের পারস্পারিক সহযোগিতা নিয়ে সকল উদ্বেগ উড়িয়ে দিয়েছেন নাসার প্রধান বিল নেলসন।

বিল নেলসন বলেন, ‘এটা সত্যি যে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে টেরা ফার্মাতে সমস্যা রয়েছে আমাদের। তবে মহাকাশে একবার প্রবেশ করলে বেসামরিক মহাকাশ কর্মসূচির ব্যাপারটি দুই দেশের নভোচারীদের মধ্যে সম্পূর্ণ পেশাদার। আর আশা করছি এটা অব্যাহত থাকবে। আইএসএসের সুরক্ষার কথা মাথায় রেখে রাশিয়াসহ সব সহযোগী দেশগুলোর সঙ্গেই কাজ করা হবে বলে জানিয়েছে নাসা।


আরো পড়ুন