• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন

ভুল করে ইতালিতে এক নারীকে ৬ ডোজ ফাইজারের টিকা দেয়া হয়েছিল

অনলাইন ডেস্ক / ২২৩ বার পঠিত
আপডেট: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১

পৃথিবীর বিভিন্ন  দেশে কোভিড এর টিকা  দিতে গিয়ে টুকটাক ভুল ভ্রান্তি হচ্ছে। ইতালী প্রবাসী সাংবাদিক পলাশ রহমান ফেসবুকে এক পোষ্টে জানিয়েছেন,”ইতালিতে এক নারীকে এক সাথে ৬ ডোজ ফাইজারের টিকা দেয়া হয়েছিল ভুল করে। বিষয়টা যখন বোঝা যাওয়ার সাথে সাথে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। পর্যবেক্ষণে রাখা হয় দুদিন। বিশেষ কোনো অসুবিধা না হওয়ায় তাকে বাড়ি পাঠিয়ে দেয়া হয়। আরো কিছু দিন নিয়মিত তার স্বাস্থ্যের খোঁজ নেয়া হয় টেলিফোনে।

ওই নারী সুস্থ আছেন, ভালো আছেন। ৬ ডোজ টিকার জন্য তাকে বিশেষ কোনো অসুবিধায় পড়তে হয়নি। প্রায় একই রকম ঘটনা যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জার্মানি এবং সিঙ্গাপুরেও ঘটেছে।”

কানাডায় কোভিডের টিকা  দিতে গিয়ে ’স্যালাইন ওয়াটার’ দিয়ে দেয়ার ঘটনা ঘটেছে।কানাডার ভ্যাঙ্কুভারে ১৮ বছরের কম বয়ষী ডজনখানেক ছেলে মেয়েকে ভুল টিকা দেয়া হয়েছে। আঠারোর কম বয়েসীদের জন্য যখন কেবলমাত্র ফাইজারের টিকা  অনুমোদিত তখন এই ছেলেমেয়েদের মডার্নার টিকা দেয়া হয়েছে ভুল করে।

এই ভুলটা নানা দেশেই হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভুল স্বীকার করে ব্যবস্থা নিয়েছে, সতর্ক হয়েছে যাতে আর কেউ কোনো ধরনের ভুলের শিকার না হন।

একটা বিশ্বমহারীতে গণটিকার ক্ষেত্রে দু একটি ভুলের ঘটনা যাতে টিকা বিরোধী ক্যাম্পেইনে পরিণত না হয়, সে দিকে নজর রাখাটা গুরুত্বপূর্ণ।

(মত ভিন্ন মত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়।)

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ

 


আরো পড়ুন