• শনিবার, ০৪ মে ২০২৪, ০২:২০ অপরাহ্ন

কুমিল্লায় হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের মিছিলে যুবলীগ-ছাত্রলীগের ধাওয়া, আহত ৪

/ ৭২ বার পঠিত
আপডেট: শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩

কুমিল্লায় হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের বিক্ষোভ মিছিলে মহানগর যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের ধাওয়ার খবর পাওয়া গেছে। এ সময় চারজন আহত হয়েছেন। আজ শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে কুমিল্লা নগরীর নজরুল অ্যাভিনিউ এলাকায় এ ঘটনা ঘটে।

আহত চারজন হলেন, ওই সংগঠনের সদস্য অদৌত দাস, সুশীল দাস, তন্ময় দাস ও কালীপদ পাল। দুপুরে কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মুহা. মুশফিকুর রহমান ও পুলিশ সুপার আবদুল মান্নান আহতদের দেখতে তাদের বাসায় যান।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, সম্প্রতি সংসদ সদস্য মৃণাল কান্তি দাসকে নিয়ে মুন্সিগঞ্জের মেয়র ফয়সাল বিপ্লবের ‘সাম্প্রদায়িক গালিগালাজ’, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনের ‘মদমুক্ত পূজা, বলে মন্তব্য, কুড়িগ্রামের চারণ কবি রাধাপদ রায়ের ওপর হামলা ও বিভিন্ন স্থানে পূজার প্রাক্কালে মন্দিরে হামলা ও ভাঙচুরের অভিযোগে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে কুমিল্লায় প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলের আয়োজন করে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

শুক্রবার সকাল ১০টার দিকে নগরের নজরুল অ্যাভিনিউয়ের রাজস্থলী মন্দির এলাকায় প্রতিবাদ সমাবেশ করা হয়। এতে সভাপতিত্ব করেন পরিষদের জেলা সভাপতি চন্দন রায়। সমাবেশ শেষে বেলা সাড়ে ১১টার দিকে অংশগ্রহণকারীরা বিক্ষোভ মিছিল নিয়ে নগরের কান্দিরপাড় পুবালী চত্বরে যাচ্ছিল। এ সময় যুবলীগ ও ছাত্রলীগ কর্মীরা হঠাৎ এসে তাদের ধাওয়া করে। এতে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়।

পরে মিছিলকারীরা রানীর বাজার ও মহানগর যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা কান্দিরপাড় পুবালী চত্বরে অবস্থান নেন। এতে সংঘাতের তৈরি হয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ঐক্য পরিষদের কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক তাপস বকশী বলেন, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে মহানগর যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা ধাওয়া করে। এতে এক নারীসহ অন্তত ৪-৫ জন আহত হয়েছেন।

তবে হামলার বিষয়ে যুবলীগ ও ছাত্রলীগের দায়িত্বশীল কেউ বক্তব্য দিতে রাজি হননি।

কোতোয়ালি মডেল থানার অফিসার ইনচার্জ(ওসি) আহমদ সঞ্জুর মোর্শেদ বলেন, সংঘাত এড়াতে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সম্প্রতি কুমিল্লা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পূজা উদ্‌যাপন নিয়ে এক সভা হয়। এ সময় সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার ‘মদমুক্ত পূজা’ করার আহ্বান জানিয়ে একটি পোস্ট দেন এ নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। গত ৮ অক্টোবর বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের দপ্তর সম্পাদক মিহির রঞ্জন হাওলাদার স্বাক্ষরিত এক বিবৃতিতে এমপি বাহারের এমন মন্তব্যের নিন্দা জানানো হয়।

এর পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার কুমিল্লা টাউন হল মিলনায়তনে মহানগর পূজা উদ্‌যাপন পরিষদের ব্যানারে সভা হয়। পরিষদের সভাপতি শিব প্রসাদ রায়ের সভাপতিত্বে ওই সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন। তিনি দাবি করেন, তার বক্তব্যকে বিকৃতভাবে প্রচার করছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

এদিকে শুক্রবার বিকেলে কুমিল্লা জেলা প্রশাসক ও পুলিশ সুপার বলেন, আহতদের বাসায় গিয়ে খোঁজখবর নেওয়া হয়েছে। এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনাসহ হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তায় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।


আরো পড়ুন