• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:০৬ পূর্বাহ্ন

বিজয়’৭১ এর মাতৃভাষা দিবস পালনোৎসব দীর্ঘ পথ পরিক্রমায় আজ বাংলা আমাদের গর্ব
ড. অনুপম সেন

/ ৯২ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩

মোহাম্মদ জুবাইর, নিজস্ব প্রতিবেদক:
আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন পরিষদ ও বিজয়’৭১ এর উদ্যোগে গতকাল বিকেল ৪ঘটিকায় জামাল খান গোল চত্বরে ‘মাতৃভাষা আমার অহংকার’ শীর্ষক এক আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিজয়’৭১ এর স্থায়ী কমিটির চেয়ারম্যান সজল চৌধুরী’র সভাপতিত্বে ও সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. অপূর্ব ধরের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক লায়ন আর কে রুবেল।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম। শুভ উদ্বোধন করেন বীর গেরিলা মুক্তিযোদ্ধা ফজল আহমদ, বীর মুক্তিযোদ্ধা রাখাল চন্দ্র ঘোষ। সভায় বক্তারা বলেন, দীর্ঘ পথ পরিক্রমায় আজ বাংলা ভাষা আমাদের গর্ব। এই ভূ-খন্ডের ফলা থেকে উঠে আসা এক একটি বর্ণ আমাদের অহংকার। বাংলা ভাষাকে মাতৃভাষা হিসেবে প্রতিষ্ঠিত করার রক্ত ¯œাতক্ষণ একুশ।

তাই বাঙালি জাতির জাগরণের নাম আমাদের গর্ব ও অহংকারের প্রতীক, তারই ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতি খুঁজে পায় স্বাধীনতার স্বাদ। ২য় পর্বে বৃত্তি প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চসিক কাউন্সিলর শৈবাল দাশ সুমন। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জসিম উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটিয়া পৌরসভার সাবেক মেয়র হারুন অর রশিদ, প্রকৌশলী সৌমনাথ দাশগুপ্ত রাজু, মো: জামাল উদ্দিন, নারীনেত্রী আফরোজা বেগম জলি। বক্তব্য রাখেন লায়ন এসবি জীবন, ডা. মুনির, সজল দাশ, আজাদ, ডা. এস কে পাল সুজন, মো: সেলিম, রোজী চৌধুরী, খোকন মজুমদার রাজীব, দিলীপ সেন, ফরহাদ হোসেন।

সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিচারকের তত্ত্বাবধানে ছিলেন রুপনা দাশ, শবনম ফেরদৌসী, রোপী দাশ, শাহিন ফেরদৌসী, সুরভী নাথ, প্রিয়াংকা সরকার। সংগীত পরিবেশনায় ছিলেন সুকুমার দাশ, সমীরন পাল, মুন্নি আক্তার মারিয়া, রায় নন্দিনী, অনন্যা সেন নিপা, বেবি দাশ নুপুর, শ্রাবন্তী শুক্লা, পূর্ণতা দাশ প্রমুখ। মাতৃভাষা উদ্যাপন পরিষদ’২০২৩ এ বছর সংগঠনের বিভিন্ন কর্মকান্ডে ব্যাপ্ত থেকে সংগঠনকে সহযোগিতার জন্য বিশেষ সম্মাননা প্রদান করা হয়।


আরো পড়ুন