• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০২ পূর্বাহ্ন

মন কেড়েছে পৌষালী পাঠোৎসব

/ ১৫৫ বার পঠিত
আপডেট: শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩

ত্রিশাল(ময়মনসিংহ) প্রতিনিধি:
ময়মনসিংহের ত্রিশালের প্রত্যন্ত গ্রামাঞ্চলে ‘স্বপ্নবিলাস এসোসিয়েশন’ এর একদল তরুন আয়োজন করেছে পৌষালী পাঠোৎসব। ব্যতিক্রমী এই আয়োজনে ওই এলাকার মানুষের মাঝে ভিন্ন আমেজের ভালোলাগা সৃষ্টি হয়েছে, উৎসবটি মন কেড়েছে উৎসুক জনতার। হাজারো মানুষের আনন্দঘন পদচারণায় মুখর ছিল উৎসব প্রাঙ্গন।

গত মঙ্গলবার সকালে উপজেলার মঠবাড়ী ইউনিয়নের পোড়াবাড়ী উচ্চ বিদ্যালয় মাঠে শুরু হওয়া দুইদিন ব্যাপী ওই উৎসবে ছিল বরেণ্য শিক্ষানুরাগী ব্যক্তিদের নিয়ে অধিবেশন, গুণীজন সংবর্ধনা, বই মেলা, পিঠা উৎসব, পুষ্প ও বৃক্ষমেলা, বিভিন্ন মৃৎ ও হস্ত শিল্পের প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, নাটিকা, কবিতা আবৃত্তি, লোকগীতি ও কনসার্ট।

উৎসবে শিক্ষামূলক অধিবেশনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, লেখক, গবেষক, অভিনেতা, চিত্রশিল্পীসহ জনপ্রিয় কিছু মুখ।

এটি ছিল আবহমান বাংলার ঐতিহ্য ধরে রাখতে একটি ব্যাতিক্রমী আয়োজন। শুরুর দিন সকালে শিক্ষানুরাগী ব্যক্তিদের নিয়ে শিক্ষামূলক আলোচনা পর্বে উপস্থিত ছিলেন চলচিত্র, নাট্যঅভিনেতা ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক মনোজ কুমার প্রামাণিক ও লেখক মেহেদী উল্লাহ। বিকাল থেকে আনুষ্ঠানিক উন্মুক্ত করা হয় মেলায় আগত বিভিন্ন স্টল গুলো। সন্ধ্যার পর থেকে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। রাত আটটায় মঞ্চস্থ হয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে নাটিকা ‘ছুটি’। প্রথম দিনের ধারাবাহিকতায় মেলার পাশাপাশি দ্বিতীয় দিন বুধবারের আয়োজনেও ছিল গুনীজন সংবর্ধনা, চলচ্চিত্র প্রদর্শনী, কনসার্ট, লোক সংগীত ও কবিতা আবৃত্তি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শেখ সুজন আলী। অনুষ্ঠান উদ্বোধন করেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান হলের প্রভোস্ট মাসুম হাওলাদার।

এসময় শিক্ষার্থীদের বই পড়া ও জ্ঞান অর্জনের প্রতি গুরুত্ব দিয়ে বিজ্ঞান, শিল্প, সাহিত্য বিষয় ও নানা দিক নিয়ে মূল্যবান বক্তব্য প্রদান করেন তারা।

বিদ্যালয়ের বিশাল মাঠের বিভিন্ন প্রান্তে স্বপ্নবাজ তরুণরা লোক সংস্কৃতির বিভিন্ন আবহ ফুটিয়ে তুলেছে। যে দৃশ্য গুলো চোখে পড়ার মতো। পার্শ্ববর্তী স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থী, নবীন-প্রবীণ ও বিভিন্ন সুধীজনের মিলনমেলায় পরিণত হয়েছিল উৎসব প্রাঙ্গন। আমাদের লোক সংস্কৃতির বিভিন্ন

উৎসবকে কেন্দ্র করে বিদ্যালয়ের খেলার মাঠকে নানাভাবে সাজিয়ে তোলা হয়েছে। গ্রাম বাংলার ঐতিহ্য তোলে ধরতেই এমন উদ্যোগ বলে জানিয়েছেন আয়োজকরা। উৎসবকে ঘিরে খেলার মাঠে ফুটিয়ে তোলা হয়েছে গ্রামীণ পরিবেশ, গ্রামীণ ঐতিহ্য।

পৌষালী পাঠোৎসবে আগত দর্শনার্থী স্কুল শিক্ষক সেলিম মাহমুদ রমজান বলেন, এধরনের আয়োজন গ্রামীন পরিবেশে আমরা তেমন দেখতে পাই না। আমাদের ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে জানতে নিয়মিত এমন আয়োজন হওয়া দরকার। এক্ষেত্রে স্বপ্নবিলাস এসোসিয়েশনকে অবশ্যই ধন্যবাদ জানাবো। তারাই এ ধরনের আয়োজন প্রথম শুরু করলো। এধরণের আয়োজন নিয়মিত হবে বলে তাদের কাছে আশা রাখি।

এ বিষয়ে স্বপ্নবিলাস এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক খালেদ হাসান শান্ত বলেন, এই শহুরে জীবনে প্রায় হারাতে বসা গ্রাম-বাংলার ঐতিহ্য তুলে ধরতেই এ আয়োজন। একঝাক তরুন সংস্কৃতিপ্রেমী শিক্ষার্থীদের নিরলস প্রচেষ্টায় পাঠোৎসবটি বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে আশেপাশের গ্রামের মানুষের মধ্যে এক উৎসবের আমেজ তৈরী করেছে। আমরা বাঙ্গালীর সাংস্কৃতির গৌরবোজ্জল ইতিহাসকে তুলে ধরতে বাঙ্গালী সংস্কৃতি নিয়েই এই আয়োজন করেছি।


আরো পড়ুন