• রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১১:২৮ অপরাহ্ন

ভারতের ‘এ’ দলের বোলারদের চাপায় পিষ্ট মুমিনুল-মিঠুনরা

/ ৩৭ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২

আগামী মাসেই বাংলাদেশ সফরে আসবে ভারত দল। খেলবে তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট। এর আগে ভারতের ‘এ’ দলের বিপক্ষে খেলছে বাংলাদেশ ‘এ’ দল। দুশ্চিন্তার কারণ, টেস্ট দলের অধিকাংশ ক্রিকেটার নিয়েই ভারতের ‘এ’ দলের বিপক্ষে বেকায়দায় পড়েছে বাংলাদেশ।

ভারতের অচেনা বোলারদের বিপক্ষে মোসাদ্দেক হোসেন ছাড়া সেভাবে কেউ প্রতিরোধই গড়ে তুলতে পারেননি।
আজ মঙ্গলবার আন-অফিশিয়াল টেস্টের প্রথম দিনে বাংলাদেশ গুটিয়ে যায় মাত্র ১১২ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ৬৩ রান করেন মোসাদ্দেক। মাহমুদুল হাসান জয়, মুমিনুল হকরা পেরোতে পারেননি এক অঙ্কের ঘর। নাজমুল হোসেন শান্তও থেমেছেন মাত্র ১৯ রান করে।

জবাবে ভারতের দুই ওপেনার দেখাচ্ছে কীভাবে এই উইকেটে ব্যাটিং করতে হয়। যশস্বী জয়সওয়াল এবং অভিমন্যু ইশ্বরন দিনের খেলা শেষ হওয়ার আগে দলকে কোনো বিপদে পড়তে দেননি। অপরাজিত থেকে তারা মাঠ ছেরেছেন স্কোরবোর্ডে ১২০ রান তুলে।

কক্সবাজারের উইকেটে হালকা ঘাসের ছোঁয়া থাকলেও ব্যাটারদের জন্য তা বিপদজনক ছিল না। কিন্তু বাংলাদেশ ‘এ’ দলের ব্যাটাররা নিজেরাই নিজেদের বিপদ ডেকেছেন। দুই ওপেনারের একজন, জয় ১ রান করলেও, জাকির হাসানের ব্যাট থেকে আসেনি কোনো রান। শান্ত ১৯ রান করে ফিরে যাওয়ার আগে টেস্ট দলের সাবেক অধিনায়ক মুমিনুল হক করতে পারেন মোটে ৪ রান। ব্যর্থতার এই ধারাবাহিকতা ধরে রাখেন বাকিরাও। মোহাম্মদ মিঠুন ০, জাকের আলী ফেরেন ৪ রান করে।

বলার মতো ব্যাটিং করেছেন কেবল মোসাদ্দেকই। সাজঘরে ফেরার আগে ১৩৩ বলে ৬৬ রান করেন এই অলরাউন্ডার। তবে লেজের দিকের ব্যাটাররা সেভাবে সঙ্গ দিতে না পারায় মাত্র ১১২ রানেই থামে ‘এ’ দলের ইনিংস। ভারত এ দলের হয়ে ২৩ রানে ৪ উইকেট নেন সৌরভ কুমার। ৩ উইকেট পেয়েছেন নবদ্বীপ সইনি। ২ উইকেট গেছে মুকেশ কুমারের পকেটে, একটি পেয়েছেন অতিত শেঠ।

বাংলাদেশের ইনিংস ভারত পেরিয়ে যায় জয়সওয়াল এবং ইশ্বররের দারুণ ব্যাটিংয়ে। দুজনেই তুলে নিয়েছেন ফিফটি। দিনের খেলা শেষ করার আগে জয়সওয়াল অপরাজিত আছেন ৬১ রান করে। ভারত অধিনায়ক ইশ্বরনের ব্যাট থেকে এসেছে ৫৩ রান।


আরো পড়ুন