• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৭:০৬ পূর্বাহ্ন




ইতিহাস গড়ার দিনে মেসিকেও ছাড়িয়ে গেলেন রোনালদো

/ ১০ বার পঠিত
আপডেট: শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২
রোনালদো

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপে আফ্রিকা মহাদেশের অপেক্ষাকৃত কম শক্তিশালি ঘানার বিপক্ষে কষ্টার্জিত এক জয়ে পেয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ পর্তুগাল। শ্বাসরুদ্ধকর এই ম্যাচে ৩-২ গোলের জয়ে বিশ্বকাপ শুরু করলো কোচ ফার্নান্দো সান্তোসের দল। ঘানার বিপক্ষে জয়ের এই ম্যাচে ইতিহাস গড়েছেন পাঁচ বারের বিশ্বসেরা ফুটবলার রোনালদো। সেই সঙ্গে তার চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকেও ছাড়িয়ে গেছেন তিনি।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) স্টেডিয়াম ৯৭৪’এ গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচের ৬৪ মিনিটে ঘানার ডিফেন্ডার সালিসু ডি-বক্সের মধ্যে রোনালদোকে ফাউল করে বসেন। রেফারি পেনাল্টির বাঁশি বাজালে ৬৫তম মিনিটে স্পট কিক থেকে ঠান্ডা মাথায় গোল করেন সিআর সেভেন।

যার সুবাদে নিজের পঞ্চম ও শেষ বিশ্বকাপে ইতিহাস গড়ে ফেলেছেন তিনি। প্রথম পুরুষ ফুটবলার হিসেবে বিশ্বকাপের পাঁচ আসরে গোল করার অনন্য রেকর্ড নিজের করে নিয়েছেন তিনি। ২০০৬ সালের বিশ্বকাপে অভিষেক হয় রোনালদোর। সেই আসরে ইরানের বিপক্ষে একটি গোল করেন তিনি।

এরপর ২০১০ ও ২০১৪ সালের বিশ্বকাপেও একটি করে গোল করেন। তবে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে এক হ্যাটট্রিকসহ ৪ গোল করেছিলেন। আর এবার ২০২২ কাতার বিশ্বকাপে করলেন এক গোল। যার ফলে প্রতিটিতে গোল করা একমাত্র খেলোয়াড় বনে গেলেন রোনালদো।

এর আগে চারটি বিশ্বকাপে গোল করার রেকর্ডটা এতদিন পেলে, মিরোস্লাভ ক্লোসা ও উয়ি সিলারের সঙ্গে ভাগাভাগি করেছিলেন রোনালদো। কাতার বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে গোল করে এই তালিকায় নাম লেখান মেসি। তবে এবার সবাইকে পেছনে ফেলে দিয়েছেন রোনালদো।





আরো পড়ুন