• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:৩৪ পূর্বাহ্ন




বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যা যা থাকছে

/ ৩৫ বার পঠিত
আপডেট: রবিবার, ২০ নভেম্বর, ২০২২
বিশ্বকাপ

পর্দা উঠতে যাচ্ছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ ফিফা ফুটবল বিশ্বকাপ। রোববার (২০ নভেম্বর) কাতারের আল খুরের আল বাইত স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে ইকুয়েডর।

বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য দলগুলো ইতোমধ্যেই মধ্যপ্রাচ্যের দেশটিতে পা রাখছে। এর সঙ্গে পর্যটকরাও স্বাগতিকদের মাটিতে ভিড় জমিয়েছেন। উদ্বোধনী দিনের পরিকল্পনা সাজাতে ব্যস্ত সময় পার করছে দেশটি।

একনজরে জেনে নেওয়া যাক, কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যা যা থাকছে সেসব বিষয়ে…

বিশ্বকাপের শুরু ও শেষ

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ ফিফা ফুটবল বিশ্বকাপের লড়াই শুরু হবে রোববার (২০ নভেম্বর)। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে বিশ্ব আসরে শিরোপা উঁচিয়ে ধরার এই লড়াই শেষ হবে।

বিশ্বকাপের ২২তম আসরের প্রথম ম্যাচ

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচ অর্থাৎ উদ্বোধনী ম্যাচ হবে দেশটির আল বায়াত স্টেডিয়ামে। এদিন লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরের মুখোমুখি হবে স্বাগতিকরা। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি।

উদ্বোধনী অনুষ্ঠান যখন

স্বাগতিক কাতার ও ইকুয়েডরের ম্যাচের আগে শুরু হবে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে এবারের উদ্বোধনী অনুষ্ঠান।

উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে

উদ্বোধনী অনুষ্ঠান হবে আল বায়াত স্টেডিয়ামে। এ স্টেডিয়ামটি ৬০ হাজার মানুষের ধারণ ক্ষমতা সম্পন্ন। বিশ্ববিখ্যাত জনপ্রিয় শিল্পী ও সংগীতজ্ঞরা দর্শক মাতাবেন। উদ্বোধনী অনুষ্ঠানে আমেরিকান গায়ক লিল বেবি ও বলিউড সুপারস্টার নোরা ফাতেহিসহ অনেকেই পারফরম্যান্স করবেন। বিশ্বকাপের ২২তম আসরের অফিসিয়াল থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গাইবেন লিল ববি। এ গানে মঞ্চ মাতাবেন নোরা ফাতেহি। নোরার সঙ্গে থাকবেন মানাল ও রেহমা। এ ছাড়া মঞ্চ মাতাবেন জনপ্রিয় কোরিয়ান ব্যান্ড বিটিএস।

মাসকট প্রদর্শন

চলতি বিশ্বকাপের অফিসিয়াল মাসকট লা’ইব। লা’ইব একটি আরবি শব্দ। এর অর্থ ‘সুপার-স্কিলড প্লেয়ার’ বা ‘অতি দক্ষ খেলোয়াড়’।

উদ্বোধনী অনুষ্ঠান শেষ হবে ৪৫ মিনিটের আতশবাজির ঝলকানিতে। এর পরপরই মাঠে নামবেন স্বাগতিক কাতার ও ইকুয়েডরের ফুটবলাররা।





আরো পড়ুন