• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন

‘জামায়াত ভিন্ন নামে নিবন্ধন করছে প্রমাণ পেলে কমিশন সিদ্ধান্ত নেবে’

/ ১৭৩ বার পঠিত
আপডেট: শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২

নির্বাচন কমিশনার (ইসি) রাশিদা সুলতানা বলেছেন, জামায়াত ভিন্ন নামে নিবন্ধন করছে কিনা তা যাচাই করে সিদ্ধান্ত নেবে কমিশন। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন রাশিদা সুলতানা। এর আগে মুক্তিযুদ্ধে শহীদদের সন্তানদের সংগঠন ‘প্রজন্ম-৭১’ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর স্মারকলিপি দিয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির (বিডিপি) মতো জামায়াতে ইসলামী সংশ্নিষ্ট রাজনৈতিক দলকে নিবন্ধন না দেওয়ার দাবি জানায়। এ সময় সংগঠনের পক্ষে সাইফুদ্দিন আব্বাস, নুজহাত চৌধুরী, তানভীর হায়দায় চৌধুরী, অনল রায়হান প্রমুখ উপস্থিত ছিলেন।

রাশিদা সুলতানা বলেন, বলাবলি হচ্ছে জামায়াতে ইসলামী বিডিপি নামে নিবন্ধনের জন্য আবেদন করেছে। কিন্তু সেটা প্রমাণিত নয়। যাচাই-বাছাইয়েরে পরই আসলে এ বিষয়ে বলা যাবে। শুধু বিডিপি নয়, আবেদনকারী ৯৩টি দলের বিষয়ে আইনি কাঠামোসহ সবকিছু যাচাই-বাছাই করে দেখা হবে।

তিনি বলেন, আদালতের নির্দেশে যেহেতু জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল হয়েছে তাই তারা নির্বাচনে অংশ নিতে পারবে না। এখন তাদেরকে আসতে হলে আইনি প্রক্রিয়া ও সব শর্ত পূরণ করেই আসতে হবে। আইনের কথা বললে আদালত বাতিল করায় নতুন করে জামায়াতকে নিবন্ধন দেওয়ার সুযোগ নেই।


আরো পড়ুন