• সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৬:৫৯ পূর্বাহ্ন




‘ব্রাজিল ভালো দল, প্রত্যাশা থাকবেই’

/ ২৮ বার পঠিত
আপডেট: বুধবার, ১৬ নভেম্বর, ২০২২
ব্রাজিল

ব্রাজিল শেষ চ্যাম্পিয়ন হয়েছিল ২০০২ বিশ্বকাপে। এরপর এসেছে একাধিক তারকা খেলোয়াড়। কিন্তু প্রায় দুই দশকে শিরোপা ছুঁয়ে দেখেনি সেলেসাওরা। আসন্ন কাতার বিশ্বকাপ উপলক্ষে সেই স্বপ্নের দোল বুনছে ব্রাজিল। প্রত্যাশা করছে হেক্সা মিশনের। ফুটবল মহাযজ্ঞে ব্রাজিলিয়ানদের ব্যর্থতার বৃত্ত ভাঙতে চান সেলেসাওরা। ফেরাতে চান উৎসবের হাতছানি। কাতার বিশ্বকাপে ঘোষিত সেলেসাওদের দলের অন্যতম তারকা বার্সেলোনার রাফিনিয়া।

তরুণ এ ব্রাজিলিয়ানের ২০০২ বিশ্বকাপের স্মৃতির মনে নেই। থাকার কথাও না। কারণ, সে সময় এই উইঙ্গারের বয়স মাত্র ৬ বছর। আর তাই ছেলেবেলায় মেতে ওঠা সেই উল্লাসে ব্রাজিলিয়ানদের মাতাতে চান রাফিনিয়া।

বার্সার এ উইঙ্গার কাতার বিশ্বকাপ নিয়ে বেশ আশাবাদী। তার মতে দলের ওপর প্রত্যাশার সঙ্গে চাপ থাকবে, সেটাই স্বাভাবিক। সম্প্রতি বার্সেলোনার ওয়েবসাইটে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই দাবি করেছেন রাফিনিয়া।

তার দাবি, কাতার বিশ্বকাপে ব্রাজিল, শিরোপা জেতার লক্ষ্য নিয়েই খেলতে নামবে। ব্রাজিল ভালো দল, দলের কাছে প্রত্যাশা থাকবেই, এটাই স্বাভাবিক। এবারের বিশ্বকাপেও ব্রাজিল ফেভারিট, এটা কোনো চাপ নয় বরং স্বাভাবিক একটা বিষয়।

রাফিনিয়া বলেছেন, বিশ্বকাপের জন্য তৈরি আমি। প্রচুর পরিশ্রম করছি। বিশ্বকাপে যতটা সম্ভব নিজেকে মেলে ধরতে চাই। শারীরিক ও মানসিক দিক দিয়ে তৈরি আমি।

এ উইঙ্গার বলেছেন, সমর্থকদের সঙ্গে আমরাও ব্রাজিলের ষষ্ঠ শিরোপা জয়ের জন্য অধীর অপেক্ষায় আছি। ২০০২ বিশ্বকাপের খুব বেশি কিছু মনে নেই। কারণ, তখন খুব ছোট ছিলাম। তবে অনুভূতি অবিশ্বাস্য ও অবর্ণনীয়। ব্রাজিলের সব মানুষ এক হয়েছিল, জড়িয়ে ধরেছিল পরস্পরকে। এখন আবারও সবাইকে ঐক্যবদ্ধ করার সময় হয়েছে।

কাতার বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচ ২৪ নভেম্বর। এদিন সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে তারা। এ ছাড়া গ্রুপ পর্বে অপর দুই ম্যাচে সেলেসাওরা ২৮ নভেম্বর সুইজারল্যান্ড ও ৩ ডিসেম্বর ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামবে।





আরো পড়ুন