• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:০৭ পূর্বাহ্ন

টুইটার কেনার প্রক্রিয়ায় মাস্কের ফেরার খবরে চাঙ্গা শেয়ারদর

/ ১১৪ বার পঠিত
আপডেট: বুধবার, ৫ অক্টোবর, ২০২২
টুইটার কেনার প্রক্রিয়ায় মাস্কের ফেরার খবরে চাঙ্গা শেয়ারদর

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার কেনার প্রক্রিয়ায় আবার ফিরলেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। যুক্তরাষ্ট্রের গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী মাস্ক এর আগে টুইটারকে যে দামে কিনতে চেয়েছিলেন (শেয়ার প্রতি ৫৪.২০ মার্কিন ডলার), সে দামেই নতুন করে এগোচ্ছেন বলে জানা গেছে।

মঙ্গলবার এ বিষয় সম্পর্কে জ্ঞাত দুটি সূত্র এ তথ্য জানিয়েছে। এরপর থেকেই টুইটারের শেয়ার মূল্য আবার চাঙা হয়ে উঠেছে। টুইটারের শেয়ারমূল্য ১২ দশমিক ৭ শতাংশ বেড়ে ৪৭ দশমিক ৯৩ মার্কিন ডলারে উঠে যায়। এমন খবর বাইরে আসতে ১.৫ শতাংশ বেড়ে যায় মাস্কের কোম্পানি টেসলার শেয়ারদরও।
ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, টুইটার কেনার প্রস্তাব দিয়ে একটি চিঠি কর্তৃপক্ষকে পাঠিয়েছেন ইলন মাস্ক। কিন্তু বিষয়টি গোপনীয় হওয়ায় এ বিষয়ে কেউ মুখ খোলেননি।

টুইটার কেনা নিয়ে এর আগে বিতর্কে জড়িয়েছিলেন মাস্ক। গত এপ্রিলে টুইটার কেনার জন্য ৪৪ বিলিয়ন ডলারের প্রস্তাব দিয়েছিলেন তিনি। কিন্তু টুইটারে প্রকৃত অ্যাকাউন্ট কত আর কত ফেক বা বটস আছে, তার সঠিক সংখ্যা নিয়ে মতবিরোধ চলছিল দুই পক্ষের মধ্যে।

পরে টুইটার সঠিক তথ্য দিতে না পারায় টুইটার কেনার প্রক্রিয়া থেকে নিজেকে সরিয়ে নেওয়ার কথা বলেছিলেন মাস্ক। এ নিয়ে টুইটার কর্তৃপক্ষ আদালতে যায়। তারা মাস্কের বিরুদ্ধে মামলা করে। আগামী ১৭ অক্টোবর যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার আদালতে টুইটার কর্তৃপক্ষ ও ইলন মাস্কের মুখোমুখি হওয়ার কথা রয়েছে।

তবে হঠাৎ করেই কেন আগেভাগে আবার টুইটার কেনার প্রক্রিয়ায় ফেরা ইলন মাস্কের? এ প্রসঙ্গে ওয়ডবুশ নামের প্রতিষ্ঠানের বিশ্লেষক ড্যান আইভস বলেন, আদালতে ইলন মাস্কের জেতার সম্ভাবনা খুব কম ছিল। তাই তাকে ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার চুক্তিটি যেকোনো উপায়ে সম্পন্ন করতে হতো।


আরো পড়ুন