• মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১০:৩০ পূর্বাহ্ন

“নারায়ণগঞ্জ-এ ‘স্বেচ্ছাসেবকদের জন্য প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক প্রশিক্ষণ”

Reporter Name / ১২৪ Time View
Update : শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯

রিপোটার মামুন ইসলামঃ গতকাল‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পের পক্ষ থেকে তিন দিন (১৬ রঘন্টা) ব্যাপী ‘স্বেচ্ছাসেবকদের জন্য প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক প্রশিক্ষণ’ শেষ হয়। উক্ত প্রশিক্ষনের মাধ্যমে জানতে পারেন (১) প্যালিয়েটিভ কেয়ার কী? (আলোচনা করেন ডা: মাস্তুরা কাশ্মেরী) (২) যোগাযোগ দক্ষতা ((আলোচনা করেন কো-অর্ডিনেটর মো: সাইফুল হক সাইফ) (৩) নার্সিং বিষয়সমূহ (আলোচনা করেন সিনিয়র স্টাফ নার্স আরিফা আনজুম) (৪) শারীরিক সমস্যাসমূহ (আলোচনা করেন ডা: নাদিয়া ফারহীন) (৫) দু:খ ও মৃত্যু পরবর্তী শোক (আলোচনা করেন পিসিএ লিজা আক্তার) (৬) আর্থ-সামাজিক ও আবেগ সংক্রান্ত বিষয়সমূহ (আলোচনা করেন অফিস এডমিন মো: আনিসুর রহমান) (৭) প্যালিয়েটিভ কেয়ারে কমিউনিটির অংশগ্রহণ (আলোচনা করেন ১ম ব্যাচ স্বেচ্ছাসেবক আবু সায়েম ও ৭ম ব্যাচ স্বেচ্ছাসেবক মাহমুদা আক্তার পান্না) (৮) আধ্যাত্মিক বিষয়সমূহ (আলোচনা করেন রিসার্চ এস্যাসিস্টেন্ট শফিকুজ্জামান সৈকত) (৯) স্থানীয় সম্পদসমূহ ও বাস্তবিক বিষয়সমূহ (আলোচনা করেন পিসিএ মেহেদুল হাসান) উক্ত প্রশিক্ষণের দ্বারা স্বেচ্ছাসেবকদের মাঝে সচেতনতার বৃদ্ধির মাধ্যমে প্যালিয়েটিভ কেয়ার রোগীদের সেবার মান উন্নয়ন।

উক্ত প্রশিক্ষণটি উদ্বোধন করেন মো: সফিউল আলম (প্রধান শিক্ষক, বিবি মরিয়ম উচ্চ বিদ্যালয়)। আমি মনে করি, একটি আদর্শ মানবতার সমাজ গড়ে তোলার জন্য তরুনদের ভূমিকা অনেক। স্বেচ্ছাসেবকদের জন্য প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক প্রশিক্ষণের মাধ্যমে তরুন রা নিরাময় অযোগ্য ও অসহায় মানুষদের পাশে সেবার সহযোগিতার হাত বাড়িয়ে নারায়ণগঞ্জ কে আদর্শ প্যালিয়েটিভ কেয়ার সেবা প্রতিষ্ঠত করতে সহায়ক হবে, বলেছেন মো: সফিউল আলম (প্রধান শিক্ষক, বিবি মরিয়ম উচ্চ বিদ্যালয়)। উক্ত প্রশিক্ষণটি সার্বিকভাবে তত্ত্বাবধান করেন অধ্যাপক ডা: নিজামউদ্দিন আহমদ (প্রজেক্ট লিড) ও মো: জুলহাস উদ্দিন (প্রজেক্ট ম্যানেজার)।

ইতোপূর্বে প্রকল্প হতে সাতটি ব্যাচে মোট ১৪৯ জনকে (মহিলা ৯৪, পুরুষ ৫৫) তিন দিন ব্যাপী ‘স্বেচ্ছাসেবকদের জন্য প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক প্রশিক্ষণ’ প্রদান করা হয়েছে। উক্ত প্রশিক্ষণ প্রাপ্ত স্বেচ্ছাসেবকগণ প্যালিয়েটিভ কেয়ারের সাথে সক্রিয়ভাবে বিভিন্ন কাজে বিশেষ ভূমিকা রাখছেন, তন্মধ্যে রোগীর সেবা প্রদান, রোগী রেফার্ড, চ্যারেটিশপ পরিচালনা, পত্রিকায় প্রতিবেদন প্রকাশ, অনুষ্ঠান ব্যবস্থাপনা, সাংগঠনিক কার্যক্রম পরিচালনা ও প্যালিয়েটিভ কেয়ার জানবো জানবো অনুষ্ঠান পরিচালনা।
‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পটি, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ওয়ার্ল্ড ওয়াইড হসপিস এন্ড প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স ইউকে এইড ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের, প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ–এর যৌথ সহায়তায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় নিরাময় অযোগ্য জীবন সীমিত রোগে আক্রান্ত রোগীদের যন্ত্রণা ও ভোগান্তি লাঘবে পরিচালিত হচ্ছে।

পৃথিবীতে বর্তমানে নিরাময় অযোগ্য রোগ বিস্তার লাভ করেছে, এ ধরনের নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত মানুষ ও তাদের পরিবারে সেবা সর্ম্পকে বিজ্ঞান সম্মত সার্বিক সেবার নামই প্যালিয়েটিভ কেয়ার। নির্দিষ্ঠভাবে রোগ নিরাময়ের কোন চিকিৎসা না থাকলেও কষ্ট বা ভোগান্তি কমানোর অনেক উপায় আছে। এইসব রোগীর কষ্ট বা ভোগান্তি কমিয়েরোগী ও তার পরিবারে জীবনের মান বাড়ানোর উদ্দেশ্যে নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনে ২০১৮ থেকে ‘মমতাময় নারায়ণগঞ্জ’ কাজ করে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category