• মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

নাসার পর চীনের কীর্তি, এবার মঙ্গলের বুকে চীনা রোভার ‘জুরোং’

অনলাইন ডেস্ক / ২৩৬ বার পঠিত
আপডেট: শনিবার, ১৫ মে, ২০২১

অনেক আগেই মঙ্গলের বুকে কীর্তি গড়েছে নাসার নভোযান। এবার দ্বিতীয় দেশ হিসেবে মঙ্গলে হাজির হলো চীন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, আজ শনিবার চীনা নভোযান ‘তিয়ানওয়েন-১’-এর অংশ ‘জুরোং’ নামের রোভার মঙ্গলের মাটি স্পর্শ করেছে। গত ফেব্রুয়ারি থেকে মঙ্গলের কক্ষপথে ঘুরছে এই মহাকাশযান। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মঙ্গলের উত্তরাঞ্চল ‘ইউটোপিয়া প্লানিশিয়া’ থেকে নমুনা সংগ্রহ করবে ছয় চাকা-বিশিষ্ট রোবট ‘জুরোং’। মঙ্গলে অবতরণ সহজ কাজ নয়। মঙ্গলে এখন পর্যন্ত পরিচালিত সব অভিযানগুলোর কেবল অর্ধেক সফল হয়েছে। গ্রহটিতে চীনের এটিই প্রথম অভিযান। ১৯৭৩ সালের পর থেকে নাসা ছাড়া আর কোনো মহাকাশ সংস্থা মঙ্গলে অবতরণে সফল হয়নি।

সব কিছু ঠিকঠাক থাকলে অন্তত ৯০টি মঙ্গলীয় দিবস সেখানে অবস্থান করবে জুরোং। এই দীর্ঘ সময়ে নানা নমুনা সংগ্রহ করবে ওই রোভার। মঙ্গলপৃষ্ঠের নানা গঠন দেখবে। বরফের সন্ধান করবে। যদি কোনো গুরুত্বপূর্ণ বিষয় নজরে আসে তবে সেটিকে বিশেষভাবে পর্যবেক্ষণও করবে জুরোং।

চীনের মহাকাশ গবেষণা সংস্থার কর্মকর্তা চি ওয়াংয়ের দাবি, এ পর্যন্ত মঙ্গলে যত অভিযান পরিচালিত হয়েছে, তার মধ্যে তাদেরটাই সেরা। সৌরজগতের চার নম্বর গ্রহের আবহাওয়া ও ভূপৃষ্ঠ থেকে শুরু করে খুঁটিনাটি বিষয়ে চীন পর্যবেক্ষণ চালাবে বলে দাবি চি ওয়াংয়ের। এর ফলে লালগ্রহ সম্পর্কে আরও নতুন তথ্য জানা যাবে।

গত ফেব্রুয়ারিতেই অভিযানের প্রথম ধাপ পেরিয়েছিল দেশটি। তখনই পরিকল্পনা করা ছিল যে, প্রায় মাস মঙ্গলের কক্ষপথে ঘুরতে ঘুরতে ‘তিয়ানওয়েন-১’-এর রোভার আলাদা হয়ে গ্রহটির পৃষ্ঠে অবতরণ করে সেখানে জীবনের চিহ্ন খোঁজার চেষ্টা করবে।


আরো পড়ুন