• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:০৩ অপরাহ্ন

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন করেন বাংলাদেশ ক্রেতা ভোক্তা অধিকার সংরক্ষণ ফাউন্ডেশন

/ ৪৪ বার পঠিত
আপডেট: শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪

হাসান আলী, নিজস্ব প্রতিবেদক:
বিশ্ব ভোক্তা অধিকার দিবস ২০২৪, ২০০১ সাল থেকে জাতীয় র‍্যালী সহ বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালন করে আসছে বাংলাদেশ ক্রেতা ভোক্তা অধিকার সংরক্ষণ ফাউন্ডেশন।তারই ধারাবাহিকতায় বিভিন্ন কর্মসূচির মাঝদিয়ে আজ দিবস উদযাপন করে সংগঠন টি। সংগঠনের চেয়ারম্যান লায়ন নুর ইসলামের নেতৃত্বে সকাল ৯ ঘটিকায় মতিঝিল শাপলা চত্বর থেকে বর্ণাঢ্য র‍্যালির মধ্য দিয়ে দিবসটি শুরু হয় ।জাতীয় র‍্যালিটি শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে জাতীয় প্রেসক্লাবের সামনে এসে আলোচনার মধ্যে দিয়ে প্রথম পর্ব শেষ হয়।


দ্বিতীয় পর্বে, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, ভেজাল নকল প্রতারণা ও প্রশাসনিক সেবায় অনিয়মের বিষয়সহ ভোক্তা অধিকার আইনের সঠিক ব্যবহার হচ্ছে না বলে বক্তারা অভিযোগ এনে বাণিজ্য মন্ত্রণালয়কে দায়ী করেন। বাংলাদেশ ক্রেতা-ভোক্তা অধিকার সংরক্ষণ ফাউন্ডেশন এর চেয়ারম্যান লায়ন নূর ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিভিন্ন শ্রেণী পেশার দেশবরেণ্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। এ সময় বক্তারা দেশের বিভিন্ন অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সেল তৈরির প্রস্তাব পেশ করেন। দেশের আমলাতান্ত্রিক জটিলতা নতুন কিছু নয়, বিধায় সেল তৈরির ক্ষেত্রে বেসরকারি বিষয় সংশ্লিষ্ট অভিজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে সেল তৈরি করার ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রী হস্তক্ষেপ কামনা করেন।


একই সঙ্গে ভোক্তা অধিকার আইনের সঠিক ব্যবহার করার জন্য ভোক্তা সংগঠনগুলোর সমন্বয করার জন্য বাণিজ্যমন্ত্রীর আন্তরিক হস্তক্ষেপ কামনা করেন।


আরো পড়ুন