• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৪২ পূর্বাহ্ন

বাণিজ্য বাড়াতে এফবিসিসিআই-ব্রা‌জি‌লের চেম্বারের সমঝোতা স্মারক সই

/ ১০৬ বার পঠিত
আপডেট: শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রস্ট্রি (এফবিসিসিআই) এবং ব্রাজিলিয়ান ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি (এপেক্স ব্রাজিল) এর ম‌ধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ বিষ‌য়ে সমঝোতা স্মারক স্বাক্ষর ক‌রে‌ছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) এফবিসিসিআইয়ের পক্ষ থে‌কে জানা‌নো হ‌য়ে‌ছে, ব্রাজিলে অবস্থিত এপেক্স ব্রাজিলের প্রধান কার্যালয়ে গত বুধবার (১ ফেব্রুয়ারি) এই চুক্তি স্বাক্ষরিত হয়।

এফবিসিসিআইয়ের পক্ষে সভাপতি মো. জসিম উদ্দিন এবং এপেক্স ব্রাজিলের পক্ষে বিজনেস ডিরেক্টর আনা পাওলা রেপেজ্জা এতে সই করেন।

এই চুক্তির আওতায়, অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক তথ্য, ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত দক্ষতা, কৌশল এবং প্রযুক্তি বিনিময়ে কাজ করবে উভয় দেশ। এই সমঝোতা দুই দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, স্টার্টআপ, ইনকিউবেশন সেন্টার, গবেষণা প্রতিষ্ঠানসহ সব অংশীজনের সক্ষমতা উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখবে বলে মনে করছে এফবিসিসিআই এবং এপেক্স ব্রাজিল।

চুক্তি অনুযায়ী, এপেক্স ব্রাজিল এবং এফবিসিসিআই বাংলাদেশ ও ব্রাজিলের বাণিজ্য ও অর্থনৈতিক প্রতিনিধিদলের সফরে সহায়তা প্রদানের পাশাপাশি দুই দেশের মধ্যে ব্যবসায়িক যোগাযোগ স্থাপনে সর্বোচ্চ সহযোগিতা করবে।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, এই চুক্তির মাধ্যমে বাংলাদেশে ও ব্রাজিলের মধ্যে অর্থনৈতিক এবং বাণিজ্যিক সহযোগিতা উন্নয়নের অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। চুক্তিটি দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও জোরদারে ভূমিকা রাখবে।

ব্রাজিলের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এপেক্স ব্রাজিলের সভাপতি জর্জ ভিয়েনা বলেন, জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে সুনাম ও সাফল্য অর্জন করায় বাংলাদেশকে অভিনন্দন। এই চুক্তি উভয় দেশের অর্থনৈতিক সম্পর্ককে আরও শক্তিশালী করবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফায়জুন্নেসা প্রমুখ।


আরো পড়ুন