• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১২:২৩ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

ভাষা শিক্ষায় ঢাবির সঙ্গে পর্তুগিজ

/ ৫১ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
ভাষা শিক্ষা

সেন্ট্রাল ডেস্কঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় ও কামোইস ইনস্টিটিউট দ্য কো-অপেরাসাও ই দ্য লিঙ্গুয়া পর্তুগালের মধ্য একটি বিনিময় চুক্তি সই হয়েছে।

চুক্তি অনুযায়ী ঢাবির আধুনিক ভাষা ইনস্টিটিউট এবং কামোইস ইনস্টিটিউট একসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পর্তুগিজ ভাষার কোর্স চালু, পর্তুগিজ ভাষার শিক্ষক ও শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, সাংস্কৃতিক ও উন্নয়নে সহযোগিতা করবে।

বাংলাদেশের পক্ষ থেকে ঢাকা ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং কামোইস ইনস্টিটিউটের গভর্নিং বোর্ডের সভাপতি জোয়াও রিবেইরো ডি আলমেইদা ভার্চুয়ালি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে লিসবনে ছিলেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান, কামোইস ইনস্টিটিউটের প্রোগ্রামিং, ট্রেনিং এবং সার্টিফিকেশন বিভাগের প্রধান রুই ভিসেন্তে দে আজেভেদো এবং বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব আব্দুল্লাহ আল রাজি উপস্থিত ছিলেন।

ঢাবির পক্ষ থেকে ইনস্টিটিউট অব মডার্ন ল্যাঙ্গুয়েজের (আইএমএল) পরিচালক অধ্যাপক ড. এ বি এম রাজাউল করিম ফকির এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব আশিক বিল্লাহ উপস্থিত ছিলেন।

এসময় জোয়াও রিবেইরা আশা প্রকাশ করেন, বাংলাদেশে পর্তুগিজ ভাষা ও সংস্কৃতির বিকাশ ও প্রসারে উভয় প্রতিষ্ঠান ঘনিষ্ঠভাবে কাজ করবে। এটিকে শুধুমাত্র একটি সূচনা উল্লেখ করে তিনি বলেন, আমাদের প্রতিষ্ঠান এই চুক্তি বাস্তবায়নে যেকোনো সহযোগিতা করতে প্রস্তুত।


আরো পড়ুন