• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন

চৌদ্দগ্রামে টনের্ডোর আঘাত গাউছিয়া তৈয়্যেবিয়া মাদ্রাসা লন্ডভন্ড ভবন পূননিমার্নে সকলের সহযোগিতা প্রয়োজন।

লুৎফুর রহমান রাকিব, চৌধুরী কুমিল্লা প্রতিনিধি / ১৪১ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ১৭ মে, ২০২২

কুমিল্লার চৌদ্দগ্রামের ঘোলপাশা ইউনিয়নের আমানগন্ডা ও শালুকিয়া এলাকায় গত শুক্রবার বিকালে ভয়াবহ টর্নেডোর আঘাতে আমানগন্ডা শালুকিয়া গাউছিয়া তৈয়‍্যবিয়া সুন্নিয়া মাদ্রাসাটি লন্ডভন্ড হয়ে যায় এই সময় প্রবল বেগের ঝড়ো হাওয়ায় প্রতিষ্ঠানের চেয়ার -টেবিল বইপত্র খাদ্য সামগ্রী সহ আসবাবপত্রগুলোও একেবারে নষ্ট হয়ে যায়।এতে মাদ্রাসার প্রায় ২০০ জন কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান ব্যহত।

সোমবার (১৬মে) সকালে সরেজমিনে পরিদর্শন করে দেখা
গেছে। ঘূর্ণিঝড়ের আঘাতে প্রতিষ্ঠানের দুটি টিনসেড ঘর ও একটি টিনসেড রান্নাঘর একেবারেই দুমড়ে মুচড়ে গেছে।এ সময় শ্রেণিকক্ষে থাকা চেয়ার-টেবিলসহ প্রয়োজনীয় আসবাবপত্রগুলো ভেঙ্গে নষ্ট হয়ে গেছে। এছাড়াও প্রায় ৬০জন আবাসিক এতিম শিক্ষার্থীর বই বিছানাপত্র চাউল ডাল নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রীগুলো ভিজে নষ্ট হয়ে যায়। এতে এতিম শিক্ষার্থীদের থাকা-খাওয়ার মাদ্রাসা কৃর্তপক্ষের আন্তরিক প্রচেষ্টায় শ্রেণি পাঠদানের সুবিধার্থে এখনই প্রতিষ্ঠানের ভবনগুলো পূননির্মাণ করা অতীব জরুরী হয়ে পড়েছে। টনের্ডোর আঘাতে নষ্ট হয়ে যাওয়া আসবাবপত্রগুলোও মেরামত ও নতুন আসবাবপত্র তৈরীতে প্রচুর টাকায় প্রবাসীসহ সমাজের বিওবানদের নিকট সহায়তা আবেদন জানিয়েছেন প্রতিষ্ঠানের সভাপতি মোঃ আলমগীর হোসেন মজুমদার।সেক্রেটারী মোহাম্মদ খোকন মিয়া ও প্রতিষ্ঠানের প্রধান মাওলানা জহিরুল ইসলাম সাহায্যে পাঠাতে পূরবী ব্যাংক চৌদ্দগ্রাম কুমিল্লা শাখার ৩৮৫০১০১০৪০২০৫ এই অ্যাকাউন্ট নম্বরে অথবা নিম্নোক্ত নম্বর গুলোতে ০১৭৪৯৪৭৮০১২ {মাওলানা জহিরুল ইসলাম প্রতিষ্ঠার প্রধান}০১৮১৭০৬৭৩০৩।আলমগীর হোসেন মজুমদার সভাপতি যোগাযোগ করুন।

উল্লেখ্য গত শুক্রবার বিকালে চৌদ্দগ্রাম উপজেলার ঘোলপাশা ইউনিয়নের শালুকিয়া ও আমানগন্ডা গ্রামে সাতপুকুরিয়া পাথর থেকে সৃষ্ট একটি ঘূর্ণিঝড়হত‍্যা করে ধমকা হাওয়া রুপ ধরে আঘাত হানে। এসময় ঘূর্ণিঝড়ের প্রবল আঘাতে আমানগন্ডা পশ্চিমপাড়ার একটি পাঞ্জেগানা মসজিদ আমানগন্ডা শালকিয়া গাউছিয়া তৈয়‍্যবিয়া তাহেরিয়া সুন্নিয়া মাদ্রাসাসহ কমপক্ষে স্থানীয় অসহায় লোকজনের প্রায় ৪০থেকে 50 টি বাড়িঘর লন্ডভন্ড হয়ে যায়। টনের্ডোর আঘাতে টিনসেট ঘর সহ বিভিন্ন গাছপালা ভেঙে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঘরগুলো কমপক্ষে কয়েকশ গজ দূরে গিয়ে ছিটকে পড়ে।তবে এ ঘটনায় কোনো প্রানহানির ঘটনা ঘটেনি বলে চৌদ্দ গ্রাম ফায়ার সাভির্স নিশ্বিত করেছেন ।


আরো পড়ুন