• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন

কেরানীগঞ্জে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ৫০ হাজার লিফলেট বিতরণ

/ ১৮০ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩

মোহাম্মদ সাঈদ, নিজস্ব প্রতিবেদক:-

বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ কেবল আমাদের নয়, বিশ্বব্যাপী স্বাধীনতাকামী মানুষের জন্যও প্রেরণার চিরন্তন উৎস হয়ে থাকবে। মাত্র ১৮ মিনিটের এই মহাকাব্যে ধ্বনিত হয়েছিল বাঙালি জাতির মুক্তির মহামন্ত্র। বঙ্গবন্ধুর শাণিত ও প্রদীপ্ত উচ্চারণে কেঁপে উঠেছিল পাকিস্তানি স্বৈরশাসকের মসনদ। মূলত ৭ মার্চের ভাষণেই নিপীড়িত-নির্যাতিত বাঙালি জাতি খুঁজে পেয়েছিল শোষণমুক্তির কাঙ্খিত পথ। তাই ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বাঙালির মুক্তির মহাকাব্য।

তারই স্মরণে রাজধানীর কেরানীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘৭ মার্চের ঐতিহাসিক ভাষন’ লিফলেট বিতরণ করেছেন উপজেলা প্রশাসন।

সোমবার (৬ মার্চ) সকালে উপজেলার ইস্পাহানী উচ্চ বিদ্যালয় ও সরকারি ইস্পাহানী কলেজে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ ফয়সল বিন করিমের উপস্থিতিতে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে এ লিফলেট বিতরণ করা হয়। সরকারি ইস্পাহানী কলেজের অধ্যক্ষ রওশন আরা বেগম, ইস্পাহানী উচ্চ বিদ্যালয়ের প্রধানশিক্ষক রিয়াজুর ইসলাম সহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। এসময় কেরানীগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে ৫০হাজার লিফলেট বিতরণ করা হয়।

ইউএনও মোহাম্মদ ফয়সল বিন করিম বলেন, জাতির পিতার ভাবনা বর্তমান প্রজন্মের কাছে পৌঁছে দিতেই এ আয়োজন করা হয়েছে। ওই ভাষণে শিক্ষার্থীদের দেশপ্রেম, মা-বাবার প্রতি কর্তব্য এবং ছাত্রজীবনই যে ব্যক্তির পরবর্তী জীবনের প্রস্তুতিপর্ব সেই বিষয়টি বঙ্গবন্ধু তুলে ধরেছেন।

বঙ্গবন্ধুর ভাষণ আমাদের উদ্ধুদ্ধ করে, প্রেরণা জোগায়। বঙ্গবন্ধুর ভাষণ আন্তরিকতা ও দেশপ্রেমের সঙ্গে কাজ করতে শেখায়। তিনি বলেন, এই ভাষণ শুধু বাঙালির স্বাধীনতার বড় শক্তি নয়- অন্য স্বাধীনতাকামীর জন্য একটি বড় অনুপ্রেরণা।


আরো পড়ুন