• শুক্রবার, ১০ মে ২০২৪, ০১:১৬ অপরাহ্ন

লিবিয়ায় যাচ্ছে বাংলাদেশের ত্রাণ

/ ৬১ বার পঠিত
আপডেট: বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩

অনলাইন ডেস্ক:-
উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার পূর্বাঞ্জলে ঘূর্ণিঝড় ড্যানিয়েলের প্রভাবে ব্যাপক প্রাণহানির ঘটনায় বাংলাদেশ থেকে ত্রাণ সামগ্রী পাঠাচ্ছে বাংলাদেশ। এখন পর্যন্ত ঘূর্ণিঝড় ড্যানিয়েলের তাণ্ডব এবং আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩০০০ দাঁড়িয়েছে। এ ছাড়া এখন পর্যন্ত ১০ হাজার মানুষ নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা রেড ক্রিসেন্ট। এ অবস্থায় রাষ্ট্রীয় সব সংস্থাকে পরিস্থিতি মোকাবিলার নির্দেশ দিয়েছে লিবিয়ার অন্তর্বর্তী সরকার।

এই অবস্থায় দেশটির রাষ্ট্রপতি তার জনগণের জন্য বিশ্ব দরবারের প্রতি মানবিক সহায়তার আবেদন করেন। এর প্রেক্ষিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারের পক্ষ হতে মানবিক সহায়তা হিসেবে দ্রুততার সাথে ত্রাণ সামগ্রী প্রেরণের জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে ত্রাণসামগ্রী নিয়ে বাংলাদেশের সি-১৩০ এয়ারক্রাফট দ্রততম সময়ের মধ্যে ঢাকা থেকে যাত্রা করবে বলে আশা করা যাচ্ছে।

ত্রাণ সামগ্রীর মধ্যে বিভিন্ন ধরণের ঔষধ, শুকনো খাবার ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী প্রেরণ করা হবে। বন্ধুপ্রতিম দেশ হিসেবে বাংলাদেশ প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত লিবিয়ার পূর্বাঞ্চলের দুর্গত জনগণের জন্য এই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। লিবিয়ার তাবরুক এয়ারপোর্টে লিবিয়া সরকারের স্থানীয় সরকার মন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক প্রেরিত ত্রাণসমূহ গ্রহণ করবেন বলে আশা করা যাচ্ছে।

প্রসঙ্গত, বাংলাদেশ একটি মানবিক রাষ্ট্র হিসেবে বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য প্রতিনিয়ত ত্রাণ সহায়তা প্রদান করে আসছে।


আরো পড়ুন