• সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ১২:১৮ পূর্বাহ্ন

৩৬ বছর পর নক আউটে মরক্কো

/ ৩৫ বার পঠিত
আপডেট: শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২

দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপের নকআউট পর্বে উঠলো মরক্কো। বৃহস্পতিবার কাতারের আল থুমামা স্টেডিয়ামে ‘এফ’ গ্রুপের ম্যাচে মরক্কো ২-১ গোলে কানাডাকে হারিয়েছে। তিনটি গোলই হয়েছে ম্যাচের প্রথমার্ধে।

প্রথমার্ধের শেষ দিকে আত্মঘাতী গোল হজম না করলে এবং নিজেদের একটি গোল অফসাইডের কারণে বাতিল না হলে আরও সুবিধাজনক অবস্থানে থাকতো উত্তর আফ্রিকার দেশটি।

জিতলেই শেষ ষোল, এমন সমীকরণ মেলাতে নেমে ম্যাচের চতুর্থ মিনিটেই গোল পেয়ে যায় মরক্কো। প্রায় ৩৫ গজ দূর থেকে লফটেড শটে গোল করেন হাকিম জিয়েশ। কানাডার রক্ষণ এবং গোলরক্ষকের ভুল বোঝাবুঝিতে বল পেয়েই দূর থেকে ফাঁকা গোলমুখে শট নেন জিয়েশ। তার বল চলে যায় জালে। এগিয়ে যায় মরক্কো।

মরক্কোকে ২৩তম মিনিটে দ্বিতীয় গোলটি এনে দেন ইউসেফ এন নেসিরি। ডান প্রান্ত থেকে আসরাফ হাকিমির থ্রু বল ধরে দারুণ দক্ষতায় নিখুঁত ফিনিশিংয়ে ব্যবধান বাড়ান এন নেসিরি।

ডান প্রান্ত থেকে আসরাফ হাকিমির থ্রু বল ধরে দারুণ দক্ষতায় নিখুঁত ফিনিশিংয়ে ব্যবধান বাড়ান এন নেসিরি। কানাডা পাল্টা আক্রমণে গোল পায় কানাডা। স্যাম আডেকুগবের নিচু ক্রস মরক্কো ডিফেন্ডার নায়েফ আগুয়ের্ডের পায়ে লেগে দিক পরিবর্তন করে গোলরক্ষক ইয়াসিন বোনোকে ফাঁকি দিয়ে চলে যায় জালে।

প্রথমার্ধের ইনজুরি সময়ে মরক্কো ফের দুই গোলের লিড নেয়। ফ্রি কিক থেকে জিয়েশের ইনসুইংয়ে এন-নেসিরি বল পাঠান জালে। তবে রেফারি অফসাইডের কারণে সেই গোল বাতিল করলে, এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যেতে হয় আটলাসের সিংহদের।

প্রথমার্ধে মরক্কোর প্রাধান্য থাকলেও দ্বিতীয়ার্ধে ছিল কানাডার। গোল শোধে মরিয়া কানাডা একের পর এক আক্রমণ করে মরক্কোর রক্ষণে। কিন্তু কাজের কাজটি তারা করতে পারেনি। প্রথমার্ধের এগিয়ে থাকাটা ধরে রেখেই এক জয় নিয়ে মাঠ ছাড়ে মরক্কো। এই জয়ে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তারাই গ্রুপসেরা।

৫৬ মিনিটে সমতায় ফেরার সুযোগ এসেছিল কানাডার সামনে। তবে সেই সুযোগ কাজে লাগাতে পারেন লারিন। ডান দিক থেকে নেওয়া ফ্রিকিক লারিনের সামনে দিয়ে গেলেও তিনি বল-পায়ে সংযোগ ঘটাতে পারেনি।

৭১ মিনিটে আটিবা হাচিনসনের হেড ক্রসবারে লেগে ফিরে আসলে আরেকটি সুযোগ হাতছাড়া হয় কানাডার।

অন্যম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছে বেলজিয়াম।


আরো পড়ুন