• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন

পর্যটক ও দর্শনার্থীদের ভ্রমণ স্থল হাতিরঝিল পরিদর্শন করেন: আবু সুফিয়ান আহমেদ

/ ৫৮ বার পঠিত
আপডেট: বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:-
“হাতিরঝিল” বর্তমানে ঢাকা শহরে বিভিন্ন দেশি-বিদেশি পর্যটক এবং দর্শনার্থীদের কাছে ভ্রমণ স্থল হিসেবে পরিচিত পাওয়া দৃষ্টিনন্দন হাতিরঝিল পরিদর্শন করেন টুরিস্ট পুলিশ বাংলাদেশ ঢাকা বিভাগের অতিরিক্ত ডিআইজি জনাব আবু সুফিয়ান আহমেদ এবং টুরিস্ট পুলিশ ঢাকা রিজিয়নের পুলিশ সুপার জনাব মোঃ নাঈমুল হক পিপিএম সহ টুরিস্ট পুলিশের বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তা বৃন্দ ।

এ সময় তারা হাতিরঝিলের বিভিন্ন আকর্ষণীয় স্পট ঘুরে দেখেন এবং দায়িত্ব রত টুরিস্ট পুলিশের সদস্যদের বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। হাতিরঝিল বাংলাদেশের রাজধানী ঢাকার একটি এলাকা যা জনসাধারণের চলাচলের জন্য তৈরি করা হয়েছে।

এ প্রকল্প এলাকাটি উদ্বোধন ও জনসাধারণের জন্য উন্মুক্ত হয় ২০১৩ সালের ২ জানুয়ারি। এ প্রকল্প চালুর ফলে ঢাকার তেজগাঁও, গুলশান, বাড্ডা, রামপুরা, মৌচাক, ফার্মগেট, কারওয়ান বাজার ও মগবাজার এলাকার বাসিন্দাসহ এ পথ দিয়ে চলাচলকারী যাত্রীরা বিশেষ সুবিধা পাচ্ছেন। এ প্রকল্পের অন্যতম মূল লক্ষ্য হচ্ছে বৃষ্টির পানি সংরক্ষণ, জলাবদ্ধতা ও বন্যা প্রতিরোধ, ময়লা পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, রাজধানীর যানজট নিরসন এবং শ্রীবৃদ্ধি করা। এই প্রকল্পের স্থপতি ছিলেন এহসান খান।


ভাওয়াল রাজ্যের হাতিরঝিলসহ তেজগাঁও এলাকায় অনেক ভূসম্পত্তি ছিল। এস্টেটের হাতির পাল এখানকার ঝিলে স্নান করতে বা পানি খেতে বিচরণ করত বলে কালের পরিক্রমায় এর নাম হাতিরঝিল রাখা হয়। হাতিরঝিল প্রকল্প যুক্তরাষ্ট্রের এনভায়রনমেন্টাল ডিজাইন রিসার্চ অ্যাসোসিয়েশনের (এডরা) ‘পরিসর পরিকল্পনা’ ক্যাটাগরিতে ‘গ্রেট প্লেস অ্যাওয়ার্ড ২০২০’ লাভ করে।

নগর পরিবেশ আর গণপরিসর সৃষ্টিশীলতার ক্ষেত্রে এটি একটি আন্তর্জাতিক সম্মাননা।
বর্তমানে এই হাতিরঝিল ঢাকা শহরে বেড়াতে আসো দেশি-বিদেশি পর্যটক এবং দর্শনার্থীদের ভ্রমণস্থল হিসেবে বিশেষ স্থান পেয়েছে।


আরো পড়ুন