• শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন

বিষাক্ত ক্রোমিয়াম যুক্ত ট্যানারি বর্জ্য মিশ্রিত পোল্ট্রি ও ফিশ ফিড ও জরিমানা

/ ৮৫ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:-
র‍্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের মাধ্যমে জানতে পারে যে, কতিপয় অসাধু ব্যবসায়ী চট্টগ্রাম মহানগরীর চাক্তাই এলাকায় বিষাক্ত ক্রোমিয়াম যুক্ত ট্যানারি বর্জ্য মিশ্রিণ করে পোল্ট্রি এবং ফিশ ফিড উৎপাদন করে আসছে। উক্ত তথ্যের ভিত্তিতে র‍্যাব-৭, এবং জেলা প্রশাসন, চট্টগ্রাম কর্তৃক অদ্য ১৬ অক্টোবর ২০২৩ তারিখ আনুমানিক ১১.০০ থেকে ০২.০০ পর্যন্ত বর্ণিত এলাকায় পোল্ট্রি ফিড ও ফিশ ফিড উৎপাদনকারী দুটি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়।

উক্ত অভিযানে মেসার্স আদিত্য ট্রেডার্স থেকে ১৫০ বস্তা ক্রোমিয়াম যুক্ত ট্যানারির বর্জ্য এবং মেসার্স নূর এন্টারপ্রাইজ থেকে ৩৩ বস্তা ক্রোমিয়াম যুক্ত শ্রিম্প পাউডার জব্দ করা হয়। জব্দকৃত ক্রোমিয়াম যুক্ত ট্যানারির বর্জ্য এবং ক্রোমিয়াম যুক্ত শ্রিম্প পাউডার মাছ এবং মুরগীর খাবারের সাথে মেশানো হচ্ছিল। জব্দকৃত পণ্যগুলো জনসমক্ষে ধ্বংস করা হয় এবং এসময় মেসার্স আদিত্য ট্রেডার্স এর মালিক আশু দাসকে ২ লক্ষ টাকা এবং নূর এন্টারপ্রাইজ এর মালিক মোঃ নূর আবছারকে ২ লক্ষ টাকা করে সর্বমোট ৪ লক্ষ টাকা জরিমানা করা হয়। উল্লেখ্য ‘‘ক্রোমিয়াম যুক্ত ট্যানারির বর্জ্য এবং শ্রিম্প পাউডার’’ মাছ এবং মুরগীর মাধ্যমে মানবদেহে প্রবেশ করলে ক্যান্সারসহ নানাবিধ জটিল রোগে আক্রান্ত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

উক্ত ভ্রাম্যমান আদালত পরিচালনায় জেলা প্রশাসন চট্টগ্রাম এর পক্ষে জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব প্রতীক দত্ত এর নেতৃত্বে র‍্যাব-৭, চট্টগ্রাম এর একটি চৌকস দল অভিযান পরিচালকা করে। এসকল অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে র‍্যাব-৭, চট্টগ্রাম এবং জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত পরিচালনা চলমান থাকবে।


আরো পড়ুন