• রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন

চাঞ্চল্যকর মাহামুদুল হক হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী নুরুল আলম গ্রেফতার

/ ৯৯ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩

প্রেস রিলিজ:-
গত ০৩ নভেম্বর ২০০১ ইং সালে চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানার আমিরাবাদ ইউনিয়নের রাজঘাটা এলাকায় জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে আসামী নুরুল আলম এবং তার অন্যান্ন সহযোগীরা ভিকটিম মাহামুদুল হক’কে ধারালো অস্ত্র দিয়ে নির্মম ও নিষ্ঠুর ভাবে কুপিয়ে গুরুতর আহত করে পালিয়ে যায়। পরবর্তীতে ভিকটিম মাহামুদুল হক’কে স্থানীয় জনগণ উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে আসেন এবং গত ০৫ নভেম্বর ২০০১ইং তারিখ ভিকটিম মাহামুদুল হক চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।

পরবর্তীতে উক্ত ঘটনায় ভিকটিমের ভাই আলী আহমেদ বাদী হয়ে আসামী নুুরুল আলম এবং আরো ৪/৫ জনকে আসামী করে চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন, যার মামলা নং-০৭(১১)০১, তারিখ-১১ নভেম্বর ২০০১ ধারা-১৪৩/৩২৩/৩২৪/৩২৫/৩২৬/৩০৭/৩০২/৩৪ পেনাল কোড ১৮৬০। মামলার তদন্তারী কর্মকর্তা দীর্ঘ তদন্ত শেষে গত ২৮ জানুয়ারি ২০০২ইং উক্ত মামলার আসামীদের বিরুদ্ধে বিজ্ঞ আদালতে পুলিশ প্রতিবেদন দাখিল করেন। আসামী দীর্ঘদিন পলাতক থাকায় বিজ্ঞ আদালত সাক্ষীদের সাক্ষ্য শেষে আসামীর অনুপস্থিতিতে ভিকটিম মাহামুদুল হক’কে হত্যার দায়ে আসামী নুরুল আলম’কে যাবজ্জীবন কারাদন্ড ও ১৩০০০/= টাকা জরিমানা অনাদায়ে ০৭ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করে গ্রেফতারী পরোয়ানা জারি করেন।

র‍্যাব-৭, চট্টগ্রাম বর্ণিত হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামীকে গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরধারী এবং ছায়াতদন্ত অব্যাহত রাখে। নজরধারীর এক পর্যায়ে র‍্যাব-৭, চট্টগ্রাম গোপন সূত্রে জানতে পারে, বর্ণিত হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী চট্টগ্রাম মহানগরীর কোতয়ালী থানা এলাকায় অবস্থান করছে। উক্ত তথ্যের ভিত্তিতে র‍্যাব-৭, চট্টগ্রামের একটি আভিযানিক দল গত ২৭ আগস্ট ২০২৩খিঃ তারিখ বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করে আসামী মোহাম্মদ নুরুল আলম (৪৫), পিতা- মৃত আব্দুল হাকিম, সাং- নোয়াপাড়া, থানা- লোহাগাড়া, জেলা- চট্টগ্রাম’কে গ্রেফতার করতে সক্ষম হয়। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীকে জিজ্ঞাসাবাদে সে বর্ণিত হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী মর্মে স্বীকার করে। গ্রেফতারকৃত আসামীকে জিজ্ঞাসাবাদে আরও জানা যায় সে আইন শৃংখলা বাহিনীর নিকট হতে গ্রেফতার এড়াতে দীর্ঘ ২১ বছর যাবৎ চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন স্থানে আত্মগোপন করে ছিল।

গ্রেফতারকৃত আসামী সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।


আরো পড়ুন