• সোমবার, ২০ মে ২০২৪, ০৮:১৭ পূর্বাহ্ন

হিলি বন্দর দিয়ে আমদানি রফতানি শুরু হলেও কাঁচা মরিচ আমদানি হয়নি

/ ১৪৩ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩

হিলি প্রতিনিধি:-
পবিত্র ঈদুল আযহা উপলক্ষে টানা ৬ দিনের ছুটি শেষে ৩ জুলাই সোমবার থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি রফতানি শুরু হয়েছে। কিন্তু বন্দর দিয়ে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত কাঁচা মরিচের ট্রাক বন্দরে প্রবেশ করে নাই। দেশের বিভিন্ন বন্দর দিয়ে দেশে কাঁচা মরিচ প্রবেশ করেছে। অন্য দিকে ভারতে দাম বৃদ্ধি পাওয়ায় ক্ষতির আশঙ্কায় আমদানি করতে আগ্রহ প্রকাশ করছেন না আমদানিকারকরা। আজ বন্দরের আগের দিনে কেনা মরিচ খুচরা বাজারে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩২০-৩৪০ টাকা। আর আজকে কিনা কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২৮০ টাকা কেজি। 

সোমবার (৩ জুলাই) চেকপোস্টে হিলি কাস্টমস এর ভারত থেকে পণ্যবাহী ট্রাক দেশে প্রবেশ টালি খাতা অনুযায়ী বিকেল পাঁচটা পর্যন্ত আজ বন্দর দিয়ে কাঁচা মরিচের ট্রাক বন্দরে প্রবেশ করে নাই।

সোমবার (৩ জুলাই) হিলি বন্দরের কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, বাজারে কাঁচা মরিচের সরবরাহ কম থাকলেও গতকাল কোমাম থেকে কিনা কাঁচা মরিচ ৩২০ টাকা কেজি বিক্রি হয়েছে। আজ বিভিন্ন কোমাম থেকে কিনা কাঁচা মরিচ প্রতি কেজি ২৮০ টাকা বিক্রি হচ্ছে। 

হিলি বাজারে কাঁচামরিচ কিনতে আসা সাইফুল ইসলাম বলেন, কয়েক দিন থেকে বাজারে কাঁচা মরিচের দাম বৃদ্ধি পেয়েছে। আজ বাজারে সব দোকানে কাঁচা মরিচ দেখা যাচ্ছে না। তবে কিছু দোকানে আগের কিনা মরিচ বিক্রি হচ্ছে ৩২০-৩৪০ টাকা। আর আজকে কিনা কাঁচা মরিচ বিক্রি হচ্ছে প্রতি কেজি ২৮০ টাকা। আমি ২৮০ কেজি ২৫০ গ্রাম মরিচ কিনলাম। 

হিলি বাজারের সবজি বিক্রেতা ফারুক হোসেন বলেন, নানা অযুহাতে বাজারে কাঁচা মরিচের দাম বৃদ্ধি পেয়েছে। একদিন আগে মোকামে বেশি কিনা মরিচ ৩২০-৩৪০ টাকা বিক্রি করছি। মোকামে বেশি দামে কিনা আছে তাই একটু বেশি দামে বিক্রি করছি। সরবরাহ বৃদ্ধি পেলে মোকামে দাম কমে আসবে। তখন খুচরা বাজারে দাম কমে আসবে বলে আশা করছি।

হিলি বন্দরে কাঁচা মরিচ বিক্রেতা বিপ্লব শেখ বলেন, বাজারে কাঁচা বেশি দামে বিক্রি করায় গতকাল পাঁচ ব্যবসায়ীকে চার হাজার পাঁচশত জরিমানা করেছে। আবার আজ মোকামে দাম কম। তাই আজ প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি ২৮০ টাকা। বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি হলে এবং সরবরাহ বৃদ্ধি পেলে বাজারে আরও দাম কমে যাবে বলে আশা করছি।

এদিকে রবিবার ২ জুলাই হিলি বাজারে কাঁচা মরিচের দাম বেশি নেওয়া ও মূল্য তালিকা না টাংগ্যানোর অভিযোগে নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার ভূমি  মোখলেদা খাতুন মীম ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে পাঁচ ব্যবসায়ীকে চার হাজার পাঁচশত টাকা জরিমানা করেছেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মোকলেদা খাতুন মীম বলেন, বাজারে কাঁচামরিচের দাম বৃদ্ধি পেয়েছে। যার জন্য কিছু কিছু অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট তৈরি করে নিজের ইচ্ছে মতো দামে কাঁচামরিচ বিক্রি করছেন। এমনকি অনেকেই দ্রব্য মূল্যের যে তালিকা সেটিও টাংগিয়ে রাখেননি। ফলে ভোক্তারা অনেকটাই ভোগান্তীর মধ্যে পড়ছেন। এরই ধারাবাহিকতায় রবিবার (২ জুলাই) বিকেলে হিলি বাজারে অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার আইন ২০১৯ এর ৩৮ ধারায় জরিমানা করা হয়।

হিলি স্থলবন্দরের আমদানি রফতানি কারক গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন জানান, দেশের বাজারে কাঁচা মরিচের দাম সহনশীল রাখতে সরকার গত ২৫ জুন ভারত থেকে আমদানির অনুমতি (আইপি) দেয়। ফলে ২৬ জুন বন্দরের কয়েকজন আমদানিকারক তিন  হাজার টন কাঁচা মরিচ আমদানির অনুমতি পায়। ওই দিন বন্দরে পাঁচটি ট্রাকে ২৭ মেঃ টন ১৬৬ কেজি কাঁচামরিচ প্রবেশ করেছে। সে কাস্টমস ও হিলি পোর্ট এর কার্যক্রম শেষে দেশের বাজারে পাঠিয়ে দেওয়া হয়েছে।
তিনি আরও জানান, ঈদের ছুটি শেষে গতকাল ২ জুলাই দেশের বেনাপোল ও ভোমরা দিয়ে দেশে অনেক কাঁচা মরিচ প্রবেশ করেছে। অন্য দিকে ভারতে পণ্যটির দাম বৃদ্ধি। সরকারি শুল্ক প্রতি কেজি ৩৫ টাকা, গাড়ি ভাড়া ও বন্দরে চার্জসহ প্রতি কেজি কাঁচামরিচ ২০০-২২০ খরচ পরছে। এদিকে বাজারে দাম কমে যাওয় কাঁচামরিচ নষ্ট হয়ে যায় এবং লোকসানের আশঙ্কায় আমদানিকারকরা এই বন্দর প্রবেশের অপেক্ষায় থাকা ট্রাকগুলো অন্য বন্দর দিয়ে প্রবেশ করাচ্ছে। তাই আজ হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি হয়নি।

হিলি স্থলবন্দর উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের  রোগতত্ত্ববিদ শামীম আহমেদ বলেন, গত ২৫ জুন ভারত থেকে কাঁচা মরিচ আমদানির অনুমতি দেয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়। ফলে ২৬ জুন পর্যন্ত হিলি স্থলবন্দরের সাত আমদানিকারক তিন হাজার টন কাঁচা মরিচ আমদানির অনুমতি পান। সেই মোতাবেক ২৬ জুন থেকেই আবারও বন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়।
তিনি আরও জানান, রবিবার ২ জুলাই রবিবার পর্যন্ত হিলি বন্দরের কয়েকজন আমদানিকারক ৪ হাজার ২০০’শ মেঃ টন কাঁচা মরিচ আমদানির অনুমতি আইপি পেয়েছে।

হিলি বন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ বলেন, ঈদের ছুটি শেষে আজ ৩ জুলাই সোমবার থেকে আমদানি রফতানিসহ বন্দরের সকল কার্যক্রম পূর্বের নিয়মে চালু হয়েছে। তবে আজ বন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচের ট্রাক বন্দরে প্রবেশ করে নাই।


আরো পড়ুন