• রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন

স্কুলে ভর্তির লটারির তালিকায় এক শিক্ষার্থীর নাম ৮ বার

/ ১২৪ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২

ব্রাহ্মণবাড়িয়ায় সরকারি বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি লটারির ফলাফলের তালিকায় এক শিক্ষার্থীর নাম এসেছে আট বার। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুপুরে বিষয়টি নিয়ে বিদ্যালয়ে ক্ষুব্ধ অভিভাবকরা প্রতিবাদ জানান। এর আগে সোমবার (১২ ডিসেম্বর) বিকেলে শহরের গভ. মডেল গালর্স হাইস্কুলের গেটে ঝুলিয়ে দেওয়া ফলাফল শিট থেকে এই তথ্য জানা গেছে৷

জানা যায়, সারাদেশের মতো ব্রাহ্মণবাড়িয়া শহরের স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান গভ. মডেল গালর্স হাইস্কুলে ৬ষ্ঠ শ্রেণিতে ১৪১ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন নেওয়া হয়। অনলাইনে শিক্ষার্থীরা আবেদন করার পর সোমবার লটারির মাধ্যমে বাছাই করা হয়। ওইদিন বিকেলে স্কুলের গেটে লটারিতে বাছাই করা শিক্ষার্থীদের তালিকা লাগিয়ে দেওয়া হয়। সেখানে দেখা যায় তাহিয়া নামে এক শিক্ষার্থীর নাম ৮ বার লটারিতে বাছাইয়ের তালিকায় প্রকাশ করা হয়েছে। সেখানে পিতা-মাতা ও মোবাইল নম্বর একই লেখা থাকলেও আবেদনের ইউজার আইডি নম্বর ভিন্ন ভিন্ন লেখা আছে।

তালিকায় ১৩, ১৭, ২৪, ৩২, ৩৬, ৬৬, ৯৮ ও ১১৬ নম্বরে তাহিয়ার নাম এবং ছবি দেওয়া রয়েছে। একই শিক্ষার্থীর নাম লটারিতে ৮ বার থাকায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বাদ পড়া শিক্ষার্থীর অভিভাবকরা।

বিনয় ঘোষ নামে এক অভিভাবক বলেন, আমার মেয়ের ভর্তির ফলাফল দেখতে এসেছিলাম। এসে দেখলাম আমার মেয়েসহ শত শত মেয়ে বাদ পড়েছে। কিন্তু দেখলাম, একজনের নাম ৮ বার এসেছে তালিকায়। এই ঘটনায় ব্যবস্থা নেওয়া হলে আন্তরিকভাবে খুশি হব।

এই বিষয়ে গভ. মডেল গালর্স হাইস্কুলের প্রধান শিক্ষক পারভীন আক্তার জানান, আমি কিছু জানি না। সম্পূর্ণ বিষয়টি অনলাইনের মাধ্যমে হয়ে থাকে ঢাকা থেকে। বিষয়টি আমরা ‍ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. জিয়াউল হক মীর জানান, এক শিক্ষার্থীর নাম ৮ বার আসার বিষয়ে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুঠোফোনে জানিয়েছে। তবে স্থানীয়ভাবে কিছুই করা হয় না। অনলাইনে লটারির বিষয়ে সম্পূর্ণ ঢাকা থেকে দেখা হয়। সেখানেও বদল করার সুযোগ নেই। ওই শিক্ষার্থীর নাম ৮ বার আসলেও, সে একবারই ভর্তি হতে পারবে। বাকিগুলো ওয়েটিং লিস্ট থেকে পূর্ণ করা হবে।


আরো পড়ুন