• রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২১ অপরাহ্ন

সব শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ দিনের মধ্যে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠনের নির্দেশ

/ ১০১ বার পঠিত
আপডেট: রবিবার, ১১ ডিসেম্বর, ২০২২

যৌন হয়রানি প্রতিরোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এক সপ্তাহের মধ্যে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। পাশাপাশি কমিটি গঠনের ক্ষেত্রে পাঁচ দফা নির্দেশনা দেওয়া হয়েছে।

মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী সব শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানির বিষয়ে অভিযোগ গ্রহণ, তদন্ত পরিচালনা এবং সুপারিশ করার জন্য কর্তৃপক্ষ কমপক্ষে পাঁচ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করবে। কমিটির সংখ্যাগরিষ্ঠ সদস্য হবেন নারী। সম্ভব হলে কমিটির প্রধানও হবেন নারী।

এ ছাড়া অভিযোগ গ্রহণকারী কমিটি ৩০ দিনের মধ্যে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন কর্তৃপক্ষের কাছে দাখিল করবে। প্রয়োজনে কর্তৃপক্ষ এ সময়সীমা ৬০ কর্মদিবস পর্যন্ত বাড়াতে পারবে। একই সঙ্গে প্রতিষ্ঠানের সম্মুখে যৌন হয়রানি প্রতিরোধ-সংক্রান্ত একটি অভিযোগ বাক্স থাকবে।

নির্দেশনায় বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন সব অফিস ও সরকারি বা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধের লক্ষ্যে কমিটি গঠন এবং প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য তাগিদ দেওয়া হয়। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে যে কতিপয় অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠানে এ বিষয়ে কোনো কমিটি গঠন করা হয়নি যা আদালত অবমাননার শামিল। এ অবস্থায় আগামী সাত কার্যদিবসের মধ্যে কমিটি গঠন নিশ্চিত করতে হবে। এর ব্যত্যয় ঘটলে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

এতে আরও বলা হয়, যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিসে এ বিষয়ে এখনও কমিটি গঠন করা করেনি তাদের তালিকা তৈরি করে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে মাউশিতে পাঠাতে হবে।


আরো পড়ুন