• সোমবার, ২০ মে ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন

মাঠ পরিপূর্ণ, রাস্তায় নেতাকর্মীরা

/ ৯২ বার পঠিত
আপডেট: শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

রাজধানীর গোলাপবাগ মাঠ বিএনপি নেতাকর্মীদের উপস্থিতিতে পরিপূর্ণ হয়ে গেছে। মাঠে জায়গা না পেয়ে রাস্তা ও আশপাশের এলাকায় অবস্থান নিয়েছেন তারা। শনিবার (১০ ডিসেম্বর) সকাল সোয়া ১০টায় কোরআন পাঠের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু হয়।

সমাবেশের মূল মঞ্চে ২টি চেয়ার ফাঁকা রাখা হয়েছে। যার একটিতে খালেদা জিয়া ও অপরটিতে তারেক রহমানের নেমপ্লেট রাখা হয়েছে।

এর আগে, সমাবেশে যোগ দিতে শুক্রবার বিকেল থেকেই সমাবেশস্থলে আসতে শুরু করেন দলটির নেতাকর্মীরা। রাতেই ভরে যায় গোলাপবাগ মাঠ। শনিবার ভোর হতেই খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশে যোগ দিতে থাকেন নেতাকর্মীরা। সমাবেশস্থল কানায় কানায় পূর্ণ হয়ে যাওয়ায় মানিকনগর বিশ্বরোড, ধলপুর রোডসহ কমলাপুর থেকে হানিফ ফ্লাইওভারের রাস্তা পর্যন্ত অবস্থান নেন বিএনপি নেতাকর্মীরা।

এ সময় বিএনপি নেতাকর্মীরা ‘অ্যাকশন অ্যাকশন, তারেক জিয়ার অ্যাকশন’, ‘জ্বালো রে জ্বালো, আগুন জ্বালো’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন। তাদের স্লোগানে সমাবেশস্থল ও এর আশপাশে এলাকার রাস্তা মুখরিত হয়ে আছে।
এদিকে সমাবেশ ঘিরে সহিংসতা ও নাশকতা প্রতিরোধে র‌্যাব, পুলিশ, আনসার, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও বিভিন্ন সংস্থার গোয়েন্দা সদস্যসহ আইনশৃঙ্খলা বাহিনীর ৩০ হাজার সদস্য দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, ঢাকায় বিএনপির সমাবেশ নিয়ে বেশ কিছু দিন ধরে সরকার ও বিএনপির মধ্যে উত্তেজনা তৈরি হয়। বিএনপি নয়াপল্টনে সমাবেশ করতে চাইলেও সরকারের পক্ষ থেকে সোহরাওয়ার্দী উদ্যান বা যেকোনো মাঠে করার কথা বলা হয়। বিএনপি নয়াপল্টনেই সমাবেশ করতে অনড় অবস্থানে থাকে। এ নিয়ে বিতর্ক ও আলোচনার মধ্যেই বুধবার বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংর্ঘষের ঘটনা ঘটে। এতে একজনের মৃত্যু এবং অনেকেই আহত হন।

এরপর বিএনপি কার্যালয়ে অভিযান চালিয়ে বিএনপির বেশ কয়েকজন নেতাসহ অন্তত তিন শতাধিক কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। সংঘর্ষের পর থেকে এখনও নয়াপল্টন পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

পরদিন বৃহস্পতিবার বিকেলে সমাবেশের স্থান নিয়ে ডিএমপি কমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের ফের বৈঠকে হয়। বৈঠকে বিএনপি কমলাপুর স্টেডিয়াম এবং ডিএমপির পক্ষ থেকে বাঙলা কলেজ মাঠের প্রস্তাব করা হয়। রাতেই বিএনপির পক্ষ থেকে এই দুই স্থানের যেকোনো একটির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণার কথা ছিল। কিন্তু শুক্রবার দুপুরে নতুন করে রাজধানীর গোলাপবাগ মাঠে সমাবেশের করতে চাইলে অনুমতি পায় বিএনপি।


আরো পড়ুন