• রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম
মালয়েশিয়ায় অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশি যুক্তরাষ্ট্রে বাক’র নির্বাচনে নুরু-হুমায়ুন পরিষদের জয়লাভ ৩২ হাজার বিদেশি কর্মী নেবে মালয়েশিয়া ইনফ্লুয়েঞ্জা নিয়ন্ত্রণে ভ্যাকসিন নীতিমালা করছে সরকার এবারও গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে: ওবায়দুল কাদের বাংলাদেশে কোনো নিরপেক্ষ সরকার হবে না : কৃষিমন্ত্রী নিষ্ঠুর শাসন অব্যাহত রেখে সরকার কখনোই পার পাবে না: ফখরুল তত্ত্বাবধায়ক সরকারের স্বপ্ন দেখে লাভ নেই: বিএনপিকে তথ্যমন্ত্রী কুমিল্লা সীমান্ত পথে অবাধে আসছে মরণ নেশা,বাড়ছে সহিংসতা ! সোনাইমুড়ীতে সকাল ১০ টায় বিদ্যুৎস্পৃষ্টে নিহত ৪ জনের দাফন সম্পন্ন

কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে সমির আলী হেকিমি ঔষধ

 মহেশপুর প্রতিনিধি / ১৫৪ Time View
Update : শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২১

ঝিনাইদহের মহেশপুরে কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে সমির আলীর গাছড়া দিয়ে তৈরি ফসলের জন্য হেকিমি ঔষধ। সরেজমিনে খোজ খবর নিয়ে জানাগেছে উপজেলার সামন্তাবাজারে বিভিন্ন গাছ গাছড়া সহ ১০/১২টি উপকরন দিয়ে তৈরি তরল জাতীয় ঔষধ সারে সাথে মিশিয়ে জমিতে দিলে ধানে নোনা লাগা, পচা রোগ প্রতিরোধ করা, গাছ সতেজ রাখা, ফজসল ভালো হওয়া এবং সার কম লাগে।

উপজেলার কাজীরবেড় ইউনিয়নের সামন্তা ষাট নলপাড়া গ্রামের মৃত মসলেম মিয়াজীর ছেলে সরিম আলী এই ্ঔষধের আবিষ্কারক। গত ১০/১২ বছর যাবৎ ছোট্ট পরিসরে তিনি এ কার্যক্রম চালিয়ে আসছিলেন।
বর্তমানে এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। তার এ হেকিমি ঔষধ ব্যবহার করে এলাকার কৃষকরা উপকৃত হচ্ছে। এই ঔষধ ধান,আলু, ভুট্টা, কপি, সরিষা, মুসরী সহ সব ধরনের চাষে ব্যবহার করা যায়। এক বিঘা জমিতে ২শ গ্রাম তরল ঔষধ ব্যবহার করে চাষীরা উপকৃত হচ্ছেন।  কাজীরবেড় গ্রামের হাজী লুৎফর হমাননের ছেলে ফারুক আহম্মেদ বলেন সমির আলীর হেকিমী ঔষধ ব্যবহার করে আমি উপকার পেয়েছি। আমি শুধু একা না এলাকার অনেকেই এই হেকিমি ঔষধ ব্যবহার করে উপকৃত হয়েছেন।
সে কারনে তার এ ঔষধ এলাকার মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।  কাজীরবেড় ইউপি চেয়ারম্যান বি এম সেলিম রেজা জানান সমির আলীর ঔষধ ব্যবহার করে এলাকার কৃষকরা উপকৃত হচ্ছে, সার কম লাগছে। সেকারনে পরিবেশ বান্ধব এই হেকিমি ঔষধ এলাকায় বর্তমানে অনেক জনপ্রিয়। মহেশপুর উপজেলা কৃষি অফিসার হাসানা আলী বলেন সমির আলীর ঔষধের ফলাফর ভালো কিন্তু সরকারের অনুমোদন না থাকার কারনে আমি কৃষদেরকে ব্যবহারের পরামর্শ দিতে পারছি না।
সমির আলী বলেন আমার এ ঔষধ পরিবেশ বান্ধব। এলাকার কৃষকা উপকৃত হওয়ার করানে ঔষধ কোম্পানীর লোকেরা আমাকে বিভিন্ন সময় হুমকি দিয়ে আসছে। তার পরেও এলাকায় আমার ঔষধ অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। তিনি সারাদেশে এ ঔষধ ছড়িয়ে দিতে সরকারের উচ্চ মহলের সহযোগীতা কমনা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category