• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন

কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে সমির আলী হেকিমি ঔষধ

 মহেশপুর প্রতিনিধি / ৩০৮ বার পঠিত
আপডেট: শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২১

ঝিনাইদহের মহেশপুরে কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে সমির আলীর গাছড়া দিয়ে তৈরি ফসলের জন্য হেকিমি ঔষধ। সরেজমিনে খোজ খবর নিয়ে জানাগেছে উপজেলার সামন্তাবাজারে বিভিন্ন গাছ গাছড়া সহ ১০/১২টি উপকরন দিয়ে তৈরি তরল জাতীয় ঔষধ সারে সাথে মিশিয়ে জমিতে দিলে ধানে নোনা লাগা, পচা রোগ প্রতিরোধ করা, গাছ সতেজ রাখা, ফজসল ভালো হওয়া এবং সার কম লাগে।

উপজেলার কাজীরবেড় ইউনিয়নের সামন্তা ষাট নলপাড়া গ্রামের মৃত মসলেম মিয়াজীর ছেলে সরিম আলী এই ্ঔষধের আবিষ্কারক। গত ১০/১২ বছর যাবৎ ছোট্ট পরিসরে তিনি এ কার্যক্রম চালিয়ে আসছিলেন।
বর্তমানে এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। তার এ হেকিমি ঔষধ ব্যবহার করে এলাকার কৃষকরা উপকৃত হচ্ছে। এই ঔষধ ধান,আলু, ভুট্টা, কপি, সরিষা, মুসরী সহ সব ধরনের চাষে ব্যবহার করা যায়। এক বিঘা জমিতে ২শ গ্রাম তরল ঔষধ ব্যবহার করে চাষীরা উপকৃত হচ্ছেন।  কাজীরবেড় গ্রামের হাজী লুৎফর হমাননের ছেলে ফারুক আহম্মেদ বলেন সমির আলীর হেকিমী ঔষধ ব্যবহার করে আমি উপকার পেয়েছি। আমি শুধু একা না এলাকার অনেকেই এই হেকিমি ঔষধ ব্যবহার করে উপকৃত হয়েছেন।
সে কারনে তার এ ঔষধ এলাকার মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।  কাজীরবেড় ইউপি চেয়ারম্যান বি এম সেলিম রেজা জানান সমির আলীর ঔষধ ব্যবহার করে এলাকার কৃষকরা উপকৃত হচ্ছে, সার কম লাগছে। সেকারনে পরিবেশ বান্ধব এই হেকিমি ঔষধ এলাকায় বর্তমানে অনেক জনপ্রিয়। মহেশপুর উপজেলা কৃষি অফিসার হাসানা আলী বলেন সমির আলীর ঔষধের ফলাফর ভালো কিন্তু সরকারের অনুমোদন না থাকার কারনে আমি কৃষদেরকে ব্যবহারের পরামর্শ দিতে পারছি না।
সমির আলী বলেন আমার এ ঔষধ পরিবেশ বান্ধব। এলাকার কৃষকা উপকৃত হওয়ার করানে ঔষধ কোম্পানীর লোকেরা আমাকে বিভিন্ন সময় হুমকি দিয়ে আসছে। তার পরেও এলাকায় আমার ঔষধ অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। তিনি সারাদেশে এ ঔষধ ছড়িয়ে দিতে সরকারের উচ্চ মহলের সহযোগীতা কমনা করেন।


আরো পড়ুন