• শনিবার, ১৫ মে ২০২১, ০১:৫৬ অপরাহ্ন

বিনিয়োগে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বিশ্বের এক নম্বরে চীন !

অনলাইন ডেস্ক / ১০৪ Time View
Update : বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১

করোনা মহামারীর মধ্যেও বিপুল পরিমান বিদেশী বিনিয়োগ পেয়েছে চীন। এমনকি বিনিয়োগে যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে বিশ্বের এক নম্বর স্থানে উঠে এসেছে বেইজিং। বিশেষজ্ঞরা বলছেন, বিশ্ব অর্থনীতিতে চীন যে আধিপত্য বিস্তার করবে এই পরিসংখ্যানগুলো তেমনটাই ইঙ্গিত দিচ্ছে। বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতি হিসেবে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে আধিপত্য করে এলেও বিশ্ব অর্থনীতির কেন্দ্রের দিকে আসা শুরু করেছে করোনা মহামারির আতুড়ঘর চীন। বিশ্বের অন্য সব বড় অর্থনীতির দেশের মতো চলতি বছর চীনকে মন্দায়ও পড়তে হয়নি, উল্টো বাজিমাত করেছে ব্যাবসা বাণিজ্যে।

জাতিসংঘের বাণিজ্য ও বিনিয়োগ সংস্থা-আঙ্কটাড বলছে, গেল বছর যুক্তরাষ্ট্রে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট হয়েছে ১শ ৩৪ বিলিয়ন ডলার। যেখানে চীনে এফডিআই এসেছে ১৬৩ বিলিয়ন ডলার। অথচ ২০১৯ সালেও যুক্তরাষ্ট্রে এফডিআই চীনের থেকে এগিয়ে ছিল।

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান পরিসংখ্যান আভাস দেয় যে, বিশ্বব্যাপী অর্থনীতির কেন্দ্রবিন্দুতে চলে আসার প্রচেষ্টায় সফল হতে চলেছে চীন। তবে নতুন বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে চীন এক নম্বর হলেও মোট বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র এখনও আধিপত্য ধরে রেখেছে। তবে দ্রুত সেই মুকুট হারাতে চলেছে যুক্তরাষ্ট্র।

এদিকে সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক অর্থনীতি ও বাণিজ্য গবেষণা কেন্দ্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধে জড়িয়ে পড়া চীন ২০২৮ সালের মধ্যে বিশ্বের বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category