• রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৪:৩০ অপরাহ্ন

বাংলাদেশে, নতুন নিয়ম চালু : বাসা-বাড়িতে ‘কাজের লোক’ নিলে থানায় জানাতে হবে !

অনলাইন ডেস্ক / ১৪৯ Time View
Update : শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১

এখন থেকে রাজধানীর বাসা-বাড়িতে কাজের বুয়া, মালি, দারোয়ান বা অন্য কোনো কাজে নতুন লোক নিয়োগ করা হলে তাদের তথ্য থানায় জানাতে হবে। সচে’তনতা ও নি’রাপ’ত্তার স্বার্থে এটি কার্যকর করা হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

তিনি বলেন, এ নিয়ম কার্যকর হলে ঢাকা শহরে বাড়িওয়ালা বা ভাড়াটিয়াদের বড় ধরনের ঝুঁ’কি থেকে র’ক্ষা পাওয়া সম্ভব হবে। এর ফলে চু’রি ডা’কা’তির মতো ঘ’টনাগুলোও এড়িয়ে যাবে সং’ঘব’দ্ধ অ’প’রা’ধী চ’ক্র।

গত ১৮ জানুয়ারি রাজধানীর শাহজাহানপুরের একটি বাসায় বৃ’দ্ধা গৃহকর্ত্রীকে বি’ব’স্ত্র করে লা’ঠিপে’টা করে মা’থা ফা’টিয়ে দেন গৃহক’র্মী রেখা। এরপর জো’র করে চাবি নিয়ে আ’লমা’রি থেকে স্ব’র্ণালঙ্কা’র ও টাকাসহ মোবাইল নিয়ে পা’লি’য়ে যান। এ ঘট’নায় তিন দিন পর ঠাকুরগাঁও রাণীশংকৈল এলাকা থেকে গৃহকর্মী রেখাকে গ্রেফ’তার করে পুলিশ।

এর আগে ২০১৯ সালের ১০ ফেব্রুয়ারি রাজধানীর সায়েন্স ল্যাব এলাকার সুকন্যা টাওয়ারের একটি ফ্ল্যাট থেকে মাহফুজা চৌধুরী পারভীনের ম’রদে’হ উ’দ্ধার করে পুলিশ। এ ঘ’টনায় ১৫ ফেব্রুয়ারি জ’ড়ি’ত স’ন্দে’হে গৃহকর্মী স্বপ্নাসহ দুইজনকে গ্রেফ’তার করে পুলিশ। এরপর মু’লহো’তা রেশমাকে ২৪ ফেব্রুয়ারি গ্রেফ’তার করা হয়।

ডিবি পুলিশ জানিয়েছে, চা’ঞ্চ’ল্যক’র এই দুই ঘট’নাসহ আরো অনেক ঘট’না আছে যেসব ঘ’টনায় গৃহকর্মী, পিয়ন, দারোয়ান, নি’রাপ’ত্তার’ক্ষী ও মালিদের জী’বনবৃত্তান্ত নেওয়া হয়নি।

আবার এমন অনেক ঘ’টনা আছে যেসব ঘট’নায় কারও ফোন নম্বরও নেই। এ কারণে অ’পরা’ধীদের ধ’র’তে হি’মশি’ম খে’তে হয়। তাছাড়া অনেক ঘ’টনা আছে পুলিশ কাউকে শ’না’ক্ত করতে পারে না। এতে বা’দী এবং বি’বাদীর ন্যায় বিচার পাওয়ার ক্ষেত্রে স’ন্দে’হ থাকে।

ডিবি পুলিশ জানিয়েছে, বাসা-বাড়িতে যাকেই নিয়োগ দেওয়া হোক না কেন তাদের তথ্য ভোটার আইডি কার্ডসহ নি’কট’স্থ থা’নায় অ’বহি’ত করা হলে সেক্ষেত্রে অ’পরা’ধ করে কেউ সহ’জে ধ’রা পড়’বে। আর অ’পরা’ধীরা এমনটি জানতে পারলে অ’পরা’ধ করার ক্ষেত্রেও দ্বি’ধায় পড়ে যাবে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিবির প্রধান হাফিজ আক্তার বলেন, ‘চু’রি, ছি’ন’তা’ই, ডা’কা’তি প্র’তিরো’ধে বুধবার (২০ জানুয়ারি) রাতে রাজধানীতে একইসাথে ডিবির ৩২টি টিম বিশেষ অ’ভিযা’ন চালায়।

এ সময় ৩৪ জনকে গ্রে’ফতার করা হয়েছে। সম্প্রতি রাজধানীতে বাসা-বাড়ি ও দোকানের গ্রি’ল কে’টে, জানালা কে’টে বা ভে’ঙ্গে চু’রি, ছি’ন’তা’ই ও ডা’কা’তির ঘ’টনা বৃদ্ধি পাওয়ায় এই বিশেষ অ’ভি’যান চালা’নো হয়।’

তিনি আরও বলেন, ‘সম্প্রতি কিছু ঘট’না ঘট’ছে, বাসার দু’র্ব’ল দিকগুলো টা’র্গেট করে অ’পক’র্ম করছে। বাসার বাথরুম কিংবা কিচেনের পেছনের গ্রিল কে’টে চু’রি ডা’কা’তির ঘ’ট’না ঘ’টছে।

এক্ষেত্রে সচেতনতার জন্য বা’থ’রুম বা কিচেনের দরজা লা’গিয়ে রাখার জন্য। এছাড়া যাদের সামর্থ্য আছে তারা যেন বাসায় সিসি ক্যামেরা বা আইপি ক্যামেরার ব্যবস্থা রাখেন। যে বাড়িতে গৃহকর্তা-গৃহকত্রী দুজনই চাকরিজীবী, তাদের বাসার নি’রাপ’ত্তার জন্য সিসি ক্যামেরা রাখা খুবই উ’ত্তম।’

এ গোয়েন্দা কর্মকর্তা বলেন, ‘অনেকেই আছেন, অ’পক’র্মের ঘ’টনা ঘ’ট’লেও থানায় জানান না। এক্ষেত্রে নিজের পাশাপাশি নগরের অন্য বা’সিন্দার নি’রাপ’ত্তাও বি’ঘ্নি’ত হয়। তাই অ’নুরো’ধ যে কোনো ধরনের অ’পক’র্মের ঘ’টনা ঘট’লে যেন সংশ্লিষ্ট থানায় অভি’যোগ করা হয়।

ডিবির কর্মকর্তারা বলেন, ডিএমপি ভাড়াটিয়া তথ্য ফরমের পূরণের জন্য বারবার তাগাদা দিচ্ছে। এ প্রক্রিয়ায় বাসা-বাড়ির তথ্য হালনাগাদ করা হচ্ছে। ভাড়াটিয়া তথ্য ফরম পূরণের ফলে রাজধানীর বাসাবাড়ি ভিত্তিক অ’পরা’ধ অনেকটাই কমে এসেছে।

সূত্র : সারা বাংলা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category