• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন

তালতলীতে গরু মোটাতাজাকরণ বিষয়ক কর্মশালা হাফিজুর রহমান

হাফিজুর রহমান ,তালতলী (বরগুনা) প্রতিনিধি  / ২৪৭ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১

বরগুনার তালতলীতে আধুনিক পদ্ধতিতে
গরু মোটাতাজাকরণ বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৮জানুয়ারী) বেলা ১১ টায় উপজেলা প্রানী সম্পদ কার্যালয় হল রুমে এ কর্মশালা উদ্বোধন করা হয় ।
প্রশিক্ষণ কর্মশালায় উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ড.সৈয়দ আলতাফ হোসেনের সভাপত্বিতে ও সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা সঞ্জয় শিকদারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে ছিলেন জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ড. মুহাম্মদ মনিরুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মনিকা নাজনীন মনি, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম আকাশ প্রমুখ ।
এ সময়  জেলাপ্রানী সম্পদ কর্মকর্তা ড. মুহাম্মদ মনিরুল ইসলাম বলেন, গরু মোটাতাজাকরণ বা মাংস উৎপাদন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। এনার্জি এবং প্রোটিন গরু মোটাতাজাকরনের মৌলিক বিষয়। এসব বিষয়ে সম্যক ধারনা ও সতর্ক থাকতে হবে। এদেশের অনেক খামারি খুব অল্প জায়গায় অনেক গরু পালন করেন। এতে করে গরু ঠিকমতো নাড়াচাড়া করতে সমস্যা হয়। এতে করে গরুর কাংঙ্ক্ষিত ওজন পাওয়া যায়না। তাই গরুর জন্য পর্যাপ্ত জায়গা রাখতে হবে। ব্রিডিং, নিউট্রিশন এবং ম্যানেজমেন্ট এ তিনটি বিষয়  ব্যবসার জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে তিনি উল্লেখ করেন।
তিনি আরও বলেন মাংসজাত গরুর ব্যবসার মূল চাবিকাঠি ৮টি এবং সেগুলো হলো- জাত নির্বাচন, পুষ্টি, ভালো খাদ্য ব্যবস্থাপনা, খামার ব্যবস্থাপনা, শারীরিক অবস্থার স্কোরিং করা, স্বাস্থ্য, গুণগত মানসম্পন্ন মাংস উৎপাদনে গুরুত্ব দেয়া এবং বাজার সম্পর্কে সচেতন থাকা।
মো.হাফিজুর রহমান
তালতলী,বরগুনা


আরো পড়ুন