• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় সাংবাদিক সুরক্ষায় সোচ্চার হতে হবে : বিএমএসএফ

নিজস্ব প্রতিবেদক / ২৪৩ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ৭ জানুয়ারি, ২০২১

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন বছরে সাংবাদিকদের আরো আরো সোচ্চার থাকতে হবে। পেছনে নিজ পেশার মাঝে লুকিয়ে থাকা সকল হিংসা-বিদ্বেষ ভুলে মর্যাদা, অধিকার ও দাবি আদায়ে নতুন উদ্যমে সাংবাদিকদের কাজ করার আহবান জানিয়েছেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম-বিএমএসএফ। নতুন বছরে সকল শাখাসমুহের নেতৃবৃন্দকে জানাই গভীর কৃতজ্ঞতা ও শুভেচ্ছা।

 

নতুন বছরে দেশবাসীসহ বিশ্বের সকল মানুষকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম কেন্দ্রীয় সভাপতি শহীদুল ইসলাম পাইলট ও সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর বলেন, ২০২০ বছরটি বিদায় নিয়ে চলে গেল মহাকালের আদি অন্তহীন সময়ের অতল গহ্বরে। বিগত বছরের সাফল্য ব্যর্থতার প্রেক্ষাপটে নতুন বছরটি সুখের হোক, শান্তিপূর্ণ হোক সেটাই নববর্ষের প্রত্যাশা। বিগত ২০২০ সালটি ছিলো বিষে ভরপূর একটি বছর। মহামারী করোনায় আমরা হারিয়েছি অনেক স্বজন,বন্ধুবর সাংবাদিককেও।

 

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) বিএমএসএফ’র পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক শুভেচ্ছা বার্তায় নেতৃবৃন্দ এ কথা বলেন। তারা বলেন, বিগত বছরে করোনা মহামারির মধ্যেও বাংলাদেশ একটি ‘সাংবাদিক বান্ধব রাষ্ট্র’ হিসেবে নিজেদের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে। বিচ্ছিন্ন কিছু ঘটনায় রাষ্ট্রের এ অর্জণ ম্লান করতে চায় দেশবিরোধী চক্র।

 

করোনা মহামারির মাঝেও বহু সাংবাদিক হামলা-হামলা, লাঞ্ছিত এমনকি হত্যারও শিকার হয়েছেন। পদেপদে লঙ্ঘিত হয়েছে সাংবাদিকের মানবতা-মানবাধিকার, যা আমাদের জন্য কাম্য ছিল না। তাই সাংবাদিক সুরক্ষায় প্রতিটি জেলা-উপজেলায় বিএমএসএফ ও সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন করা সময়ের প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। পেশার মর্যাদা রক্ষায় আমাদের আরো বেশী সোচ্চার হতে হবে। সাংবাদিকের নিরাপত্তার কথা চিন্তা করে বিএমএসএফ জার্নালিস্ট শেল্টার হোম প্রতিষ্ঠা করেছে।

 

নতুন বছর সকল সাংবাদিকের জীবনের ব্যর্থতা ও গ্লানি মুছে দিয়ে শক্ত হাতে অপশক্তি রুখে দিয়ে সাংবাদিকের বিপদে পাশে থেকে আগামিতে বয়ে আনবে অনাবিল সুখ শান্তি ও সমৃদ্ধি এই হোক নতুন বছরের শপথ।


আরো পড়ুন