• মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৫:১৯ অপরাহ্ন
Headline
যেভাবে পাওয়া যাবে ‘লকডাউন মুভমেন্ট পাস লকডাউনে এলাকা না ছাড়তে ব্যাংক কর্মচারীদের কড়া নির্দেশ, বন্ধ ব্যাংক ! কাল থেকে সর্বাত্মক লকডাউন, নতুন বিধিনিষেধে যা করা যাবে, যা যাবে না নিজেদের চালানো তাণ্ডবের প্রতিবাদে হেফাজতের নায়েবে আমিরের পদত্যাগ, নতুন নায়েবে আমির মাওলানা আব্দুল্লাহ মোহাম্মদ হাসান ! কক্সবাজারে ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন’ ২ সহস্রাধিক গুলি উদ্ধার ঝিনাইদহে করোনায় আক্রান্ত হয়ে দুই নারীর মৃত্যু ! ‘যাদের কাছে জীবনের চেয়ে ধর্ম বড়, তাঁরা মেলায় গেছেন’ চট্টগ্রামে ব্যাংক কর্মকর্তার আত্মহত্যা, যুবলীগ নেতাসহ ৪ জনের বিরুদ্ধে মামলা আজ জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ সন্ধ্যায় রাজধানীর থানায় থানায় বাঙ্কার, লাইট মেশিনগান পাহারা

৯৯৯-এ মিথ্যা তথ্য দিলে ব্যবস্থা !

অনলাইন ডেস্ক / ১২৬ Time View
Update : শনিবার, ১২ ডিসেম্বর, ২০২০

৯৯৯। পুলিশের এ জরুরি সেবা কার্যক্রমে উপকৃত হচ্ছে জনসাধারণ। সাধারণ নাগরিকের সব ধরনের সেবা দিতে ২৪ ঘণ্টাই তৎপর থাকে পুলিশের বিশেষ এই ইউনিট। জনপ্রিয়তা নিয়ে পুলিশের ত্রিপল নাম্বারের সেবা কার্যক্রমের পরিসরও বাড়ানো হয়েছে বলে জানান ডিআইজি। একইসঙ্গে বলেন, ৯৯৯ এ ফোন করে কেউ মিথ্যা বা বিভ্রান্তিকর তথ্য দিলে তার বিরুদ্ধেও নেওয়া হচ্ছে ব্যবস্থা।

 

ফোনের ক্রিং ক্রিং শব্দে ভেসে আসা নাগরিকের নানা সমস্যা সমাধানে ব্যস্ত পুলিশ সদস্য। ৯৯৯ এ ২৪ ঘণ্টা ৭ দিন, জরুরি এ বিশেষ সেবা দিয়ে যাচ্ছেন নিরবিচ্ছিন্নভাবেই। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশে নাগরিককে জরুরি প্রয়োজনে তাৎক্ষনিক এ সেবা কার্যক্রম চালু হয় ২০১৭ সালের ডিসেম্বরে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে পুলিশের এই বিশেষ ইউনিটের তৎপরতা ও কার্যক্রমও বাড়ানো হয় দ্রুত।

সাধারণ মানুষ ফোন করার ৫ মিনিটেই হাতের নাগালে পান পুলিশি সেবা। আগুন, ফায়ার সার্ভিস, কিংবা যেকোনো অপরাধ নিয়ন্ত্রণে হয়রানি ছাড়াই এই সেবা কার্যক্রম জনগণের মাঝে জনপ্রিয় হয় দ্রুত। জাতীয় জরুরি এ সেবা কার্যক্রম পরিচালিত হয় রাজধানীর আব্দুল গণি রোডের পুলিশ কন্ট্রোল রুম থেকে। রাজধানীর পাশাপাশি সারাদেশে এ কার্যক্রম ব্যাপকভাবে ছড়িয়ে দিতে আরো উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানালেন ইউনিট প্রধান।

চার শিফটে প্রশিক্ষণপ্রাপ্ত ৪শর বেশি কর্মী সহজে সেবা দিচ্ছেন। এ্যাম্বুলেন্সে সেবার জন্য রয়েছে আলাদা ডেস্ক। সমস্যা সমাধানে নাগরিকের সঙ্গেও সার্বক্ষনিক যোগাযোগ রাখছেন তারা। তবে ৯৯৯ নম্বরে বিভ্রান্তিকর কলের সংখ্যাও কম নয়। পুলিশ বলছে এক্ষেত্রে মিথ্যা তথ্য দেওয়ার অপরাধে শাস্তির আওতায় আসবেন। ৯৯৯ সেবা সামনের দিনগুলোতে আরো সক্রিয় হবে। যেখানে সমন্বয় করে কাজ করবে এনটিএমসি, বিটিআরস ‘র সঙ্গে।  ইনস্ট্যান্ট কমিউনিকেশন সিস্টেম চালুর জন্য বাড়ানো হচ্ছে সদস্য সংখ্যাও।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category