• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:১৩ অপরাহ্ন

বিশ্ব মানবাধিকার দিবস ২০২০ পালন !

মোঃ আনোয়ার হোসেন নিজস্ব প্রতিবেদক / ৮৬৪ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০

আজ ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিভিন্ন মানবাধিকার সংগঠনের মানববন্ধন রেলী ও আলোচনা সভার আয়োজন করা হয়। ১০/১২/২০২০ ইং রোজ বৃহস্পতিবার সকাল ৮ ঘটিকায় মানবাধিকার দিবস পালন উপলক্ষে বিভিন্ন জেলা- উপজেলা থেকে আসেন মানবাধিকার কর্মীরা।এ সময় সকল সংগঠনের কমিটির চেয়ারম্যান / সভাপতি উপস্থিত ছিলেন।১৯৪৮ সালের ১০ ডিসেম্বর ৩০ টি অধিকার কে অন্তর্ভুক্ত করে জাতিসংঘ কতৃক সার্বজনীন মানবাধিকার ঘোষনাপত্র জারী করা হয়।

৭২ তম বিশ্ব মানবাধিকার দিবস উদযাপন উপলক্ষে সকল মানবাধিকার সংগঠনের নেতা কর্মী বৃন্দ উপস্থিত ছিলেন। বেলা বাড়ার সাথে সাথে শতশত নারী- পুরুষ। শিশু- বৃদ্ধ সমাবেত হয় জাতীয় প্রেসক্লাবের সামনে দিনব্যাপী জমজমাট আয়োজনে মানববন্ধন করে মানবাধিকার কর্মীরা। এসময় বক্তারা বলেন বর্তমান সরকার মানুষের মানবাধিকারের প্রতি ব্যপক গুরুত্ব দিচ্ছেন। এ সময় মানববন্ধন করে সরকারের প্রতি ১১ টি দাবী তুলে ধরা হয়।

ধর্ষন,বাল্যবিবাহ,শিশুশ্রম, শিশু ও নারী নির্যাতন বন্ধ সহ সকল অপরাধ সমজ থেকে বিতাড়িত করার দাবী করা হয়। জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো বিনামূল্যে গরীব অসহায় মানুষের আইনি সেবায় কাজ করে যাচ্ছেন। বাংলাদেশ সহ বিশ্বব্যাপি কোভিড-১৯ মহামারীর কারনে সরকারী নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে সবাইকে মাস্ক পরিধান করানো হয়। বক্তারা বলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুমোদিত ও নিবন্ধিত হয়ে গঠনতন্ত্র মোতাবেক সকল মানুষকে আইনি সেবা দিয়ে আসছেন। ১০ ডিসেম্বর ২০২০ আন্তর্জাতিক মানবাধিকার দিবস টি যথাযোগ্য মর্যাদায় করা হয়।


আরো পড়ুন