• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৩৬ পূর্বাহ্ন

মহেশপুরে দুই কৃষকের ৩ বিঘা জমির লাউগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা!

আশরাফুল আলম, ঝিনাইদহ রিপোর্টার / ২৪৬ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০

ঝিনাইদহের মহেশপুরে কাজিরবেড় ইউপির কোলা গ্রামে গভীর রাতে আরিফুল ইসলাম ও সামাউল ইসলাম নামে দুই কৃষকের তিন বিঘা জমির লাউ গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা।এতে তাদের প্রায় দুই লক্ষ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে জানান।
ক্ষতিগ্রস্ত কৃষক আরিফুল ইসলাম ও সামাউল ইসলাম জানান,এনজিও থেকে কিস্তি তুলে ধার-দেনা করে বর্গা নিয়ে ৩ বিঘা জমিতে আমরা লাউ চাষ করেছিলাম। এ পর্যন্ত প্রায় ২ লক্ষ টাকা আমাদের খরচ হয়েছে। গাছ ভর্তি লাউ ধরেছে কিন্তুু একটি  লাউ ও বিক্রি করতে পারিনি। তারা আরো বলেন,আমাদের এমন ক্ষতি করার মত কোন শত্রু নেই,তবে যারা এমনটা করেছে আমাদের শুধু আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করার জন্যই করেছে।
ক্ষতিগ্রস্ত কৃষকরা এই বিষয়ে লিখিত অভিযোগ দায়েরের প্রস্তুতি নিচ্ছেন। ফসল ক্ষতিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও ক্ষতিগ্রস্ত কৃষকদের  সরকারি সাহায্য সহযোগিতা প্রদানের দাবীতে মানববন্ধন ও করেন স্থানীয় এলাকাবাসী।
এলাকাবাসী বলেন, তারা খুবই দরিদ্র অসহায় কৃষক তাদের নিজস্ব কোন চাষের জমি নেই,অন্যের জমি বর্গা নিয়ে এই লাউ চাষ টুকু করেছিল। দুর্বৃত্তরা তাও কেটে সাবাড় করে দিয়েছে। এখন তারা একেবারেই পথে বসে গেছে।তাদের কে যেন সরকার আর্থিক সহযোগিতা করেন।
কাজীরবেড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বি এম সেলিম রেজা বলেন,বর্তমান সময়ে কৃষকের এমন ক্ষতি কোনভাবেই মেনে নেয়া যায়না। আমি এটার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। যারা এমন ফসলি জমি ধ্বংস করেছে সেই সমস্ত দোষীদের অবিলম্বে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করে শাস্তি দেয়া হোক।সেই সাথে আমার ইউনিয়ন পরিষদ থেকে আগামীতে এই ক্ষতিগ্রস্ত চাষীদের জন্য যে সমস্ত কৃষি বীজ সার বরাদ্দ আসবে তা আমি তাদের দিয়ে সাহায্য করবো ইনশাআল্লাহ।
মহেশপুর থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম জানান,এই বিষয়ে অভিযোগ পেলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ক্ষতিগ্রস্ত কৃষক সামাউল ইসলাম ও আরিফুল ইসলাম বলেন,শেষ পর্যন্ত আমরা এই লাউ গুলো বিক্রি করতে পারলে আমাদের ৪ থেকে ৫ লক্ষ টাকা লাভ হত।


আরো পড়ুন