• বুধবার, ১৬ জুন ২০২১, ০৭:৫৩ অপরাহ্ন
শিরোনাম
শ্রীপুর উপজেলা সাংবাদিক নির্যাতন প্রতিরোধ ৯ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি ঘোষণা মুজিববর্ষ উপলক্ষে বিএমএসএফ’র উদ্যোগে দোহারে বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন নিয়ামতপুরে ২০ কেজি গাঁজাসহ আটক-২ নওগাঁর নিয়ামতপুরে আলোচিত সেই সুলতানা ও তার বোন আটক নওগাঁ সাপাহার করোনার টিকা নেওয়ার কথা বলে সর্বস্ব ৮০ শতক জমি লুটল ছেলে ! মধুখালীতে ‘ব্র্যাক মাইগ্রেশন ফোরামে’র কমিটি গঠন ফরিদপুরের মধুখালীতে ইনসুরেন্স কর্মিকে গণধর্ষন। থানায় মামলা আটক -৫ সাদুল্লাপুরে পানিতে ডুবে কিশোরের মৃত্যু ! গোবিন্দগঞ্জ থানা পুলিশী তৎপরতায় ৫ ঘন্টার মধ্যে চুরি যাওয়া ৮ লাখ ৬ হাজার টাকা উদ্ধার “আমাকে চেনেন? আমি স্বাস্থ্য মন্ত্রীর লোক! গ্রাহককে ব্যাংক ম্যানেজারের হুমকি !

উন্নয়নের জোয়ার লেগেছে ফুলপুরে আশ্রয়ে কেড়ে নিল পশুপাখির।

Reporter Name / ১৪৫ Time View
Update : শনিবার, ৩১ অক্টোবর, ২০২০

তপু রায়হান রাব্বি ফুলপুর-তারাকান্দা (ময়মনসিংহ) প্রতিনিধি:- উন্নয়নের জোয়ার লেগেছে ময়মনসিংহের ফুলপুরে কিন্তু আশ্রয়টুকু কেড়ে নিল পশুপাখির । ক’দিন আগেও যেখানে গাছগু‌লো‌তে পাতার চে‌য়েও বে‌শি চড়ুই পাখি বসবাস কর‌ত। শোনা যেতো প্রতিদিন শত শত পাখির কিচির মিচির শব্দ। প্রতিদিনের ন্যায় আজও সকাল বেলায় বাসা থেকে বের হয়ে গিয়েছিল ওরা খাবারের আশায় । সন্ধ্যায় এসে দেখে মানুষের উন্নয়নের কাজে এক দমকা হাওয়ায় সব গাছগুলো কাটা অবস্থায় পড়ে আছে। তা দেখে প্রতিদিনের ন্যায় মধুর কন্ঠে নয়, শুরু হলো বুকফাটা কন্ঠে পাখির কিচিরমিচির চিক্কার আহো জানি করে ছুটাছুটি । পাখিগুলোর কষ্টতে অনেকের চোখে চলে আসলো পানি বা জল।

প্রশাসন ইচ্ছা করলে সব পারে ? যদি পাখিগুলো আশ্রয়ের জন্য মাইকিং করে দেওয়া হতো প্রতিটি বাসভবন, অফিস বা ব্যবসা প্রতিষ্ঠানের ছাদের উপর ফলোজ গাছ লাগাতে হবে কমপক্ষে ৪-৫ টি করে এবং শাকসবজির। তাহলেই ছেয়ে যেতো সবুজ প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যের দৃশ্য । মানুষ পেত চোখ ধাঁধানো প্রকৃতি, ফরমালিন মুক্ত খাবার শাকসবজি ও অক্সিজেন এবং পাখিগুলো পেয়ে যেত আশ্রয় স্থল ।

সচেতন নাগরিকের দাবি একটাই, উন্নয়নের পাশাপাশি আমরা অ‌নে‌কেই মানবিকতার তাড়নায় সবার খাদ্য ও বাসস্থা‌নেরও নিশ্চয়তা চাই। পাখি যেমন ধরা ও মারা দন্ডনীয় অপরাধ তেমনি কিন্তু পাখির বাসস্থান ভেঙে দেওয়াও অপরাধ। পাখির মতোন বুকফাটা কাঁন্নায় প্রতিদিন চোখের জলে বক ভেজাচ্ছে দিন আনা দিন খাওয়া ফুটপাতের ব্যবসায়ী করা ।

তাই প্রশাসনকে বিশেষভাবে অনুরোধ করবো বিষয়গুলো চিন্তা করে পদক্ষেপ গ্রহণ করার জন্য । উল্লেখ্য, ফুলপুর উপজেলার পৌরসভার এ বাসস্ট্যান্ড এলাকায় সড়ক ও জনপথ বিভাগ ব্যাপক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছেন। এরই অংশ হিসেবে অবৈধ স্থাপনা উচ্ছেদের পর গাছপালা কাটা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category