• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন

উন্নয়নের জোয়ার লেগেছে ফুলপুরে আশ্রয়ে কেড়ে নিল পশুপাখির।

/ ৩৫০ বার পঠিত
আপডেট: শনিবার, ৩১ অক্টোবর, ২০২০

তপু রায়হান রাব্বি ফুলপুর-তারাকান্দা (ময়মনসিংহ) প্রতিনিধি:- উন্নয়নের জোয়ার লেগেছে ময়মনসিংহের ফুলপুরে কিন্তু আশ্রয়টুকু কেড়ে নিল পশুপাখির । ক’দিন আগেও যেখানে গাছগু‌লো‌তে পাতার চে‌য়েও বে‌শি চড়ুই পাখি বসবাস কর‌ত। শোনা যেতো প্রতিদিন শত শত পাখির কিচির মিচির শব্দ। প্রতিদিনের ন্যায় আজও সকাল বেলায় বাসা থেকে বের হয়ে গিয়েছিল ওরা খাবারের আশায় । সন্ধ্যায় এসে দেখে মানুষের উন্নয়নের কাজে এক দমকা হাওয়ায় সব গাছগুলো কাটা অবস্থায় পড়ে আছে। তা দেখে প্রতিদিনের ন্যায় মধুর কন্ঠে নয়, শুরু হলো বুকফাটা কন্ঠে পাখির কিচিরমিচির চিক্কার আহো জানি করে ছুটাছুটি । পাখিগুলোর কষ্টতে অনেকের চোখে চলে আসলো পানি বা জল।

প্রশাসন ইচ্ছা করলে সব পারে ? যদি পাখিগুলো আশ্রয়ের জন্য মাইকিং করে দেওয়া হতো প্রতিটি বাসভবন, অফিস বা ব্যবসা প্রতিষ্ঠানের ছাদের উপর ফলোজ গাছ লাগাতে হবে কমপক্ষে ৪-৫ টি করে এবং শাকসবজির। তাহলেই ছেয়ে যেতো সবুজ প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যের দৃশ্য । মানুষ পেত চোখ ধাঁধানো প্রকৃতি, ফরমালিন মুক্ত খাবার শাকসবজি ও অক্সিজেন এবং পাখিগুলো পেয়ে যেত আশ্রয় স্থল ।

সচেতন নাগরিকের দাবি একটাই, উন্নয়নের পাশাপাশি আমরা অ‌নে‌কেই মানবিকতার তাড়নায় সবার খাদ্য ও বাসস্থা‌নেরও নিশ্চয়তা চাই। পাখি যেমন ধরা ও মারা দন্ডনীয় অপরাধ তেমনি কিন্তু পাখির বাসস্থান ভেঙে দেওয়াও অপরাধ। পাখির মতোন বুকফাটা কাঁন্নায় প্রতিদিন চোখের জলে বক ভেজাচ্ছে দিন আনা দিন খাওয়া ফুটপাতের ব্যবসায়ী করা ।

তাই প্রশাসনকে বিশেষভাবে অনুরোধ করবো বিষয়গুলো চিন্তা করে পদক্ষেপ গ্রহণ করার জন্য । উল্লেখ্য, ফুলপুর উপজেলার পৌরসভার এ বাসস্ট্যান্ড এলাকায় সড়ক ও জনপথ বিভাগ ব্যাপক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছেন। এরই অংশ হিসেবে অবৈধ স্থাপনা উচ্ছেদের পর গাছপালা কাটা হচ্ছে।


আরো পড়ুন