• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী বিষয়টি আমলে নিলে ইলিশ রক্ষা পাবে।

/ ৩১২ বার পঠিত
আপডেট: সোমবার, ২৬ অক্টোবর, ২০২০

দেশের নদীগুলোতে চলছে ইলিশ ধরার উৎসব! পুলিশও জেলেদের মার খাচ্ছে, ছি:। গতকাল ২৫ অক্টোবর চাঁদপুরে ডজনখানেক পুলিশ জেলেদের দ্বারা আক্রমন ও হামলার শিকার হয়েছেন। নি:সন্দেহে এটি লজ্জার। এখনও সময় আছে ইলিশ রক্ষায় আন্তরিক হোন। সরকারের মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে শুধু একটি ঘোষণাই রক্ষা করতে পারে দেশের ইলিশ সম্পদ।

আর সেই ঘোষণাটি হলো আগামি ২৪ ঘন্টার মধ্যে দেশের সকল জেলেদের মাছ ধরা নৌকা, ট্টলার ও জাল মৎস্য অধিদপ্তরের নিকট জমা দেয়া। জমাকৃত নৌকাজাল মৎস্য অধিদপ্তরের নিকট নির্দিষ্ট সময়কাল জমা থাকবে। দেখবেন; নিশ্চিত পরদিন থেকে আর কোন মাছ ধরা নৌকা নদীতে দেখা যাবেনা। পুলিশও জেলেদের দ্বারা হামলা ও জেলেরা মামলার শিকার হবেনা। পাশাপাশি সারাদেশের জেলেদের কোটি কোটি টাকার জাল পোড়ানো থেকেও রক্ষা পাবে। বিগত বছরের মত আর প্রাণহানীও ঘটবেনা।

এ ব্যাপারে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর রাষ্ট্রিয় সম্পদ ইলিশ রক্ষায় সম্প্রতি একটি প্রস্তাবণা গণমাধ্যমসহ সংশ্লিষ্ট দপ্তরেও পাঠিয়েছেন।

ইলিশ রক্ষায় এই প্রস্তাবণাটি গৃহীত হলে সরকারের বড়বড় অফিসারদের রুটিন ওয়ার্ক বাদ দিয়ে সামান্য জেলেদের খোঁজে আর নৌকা বাইচ করতে হবেনা। ইলিশ রক্ষা অভিযান ও পরবর্তী হাজারো জেলের বিরুদ্ধে দায়েরকৃত মামলা পরিচালনায় সরকারের কোটি কোটি টাকা অপচয় হবেনা। মাননীয় মৎস্য ও পশু সম্পদ মন্ত্রী মহোদয় বিষয়টি আমলে নিলে জাতি উপকৃত হবে।

(প্রস্তাবটি সমর্থন করলে আপনিও পোষ্ট/শেয়ার/কমেন্টস করুন)।

আহমেদ আবু জাফর, সাধারণ সম্পাদক, বিএমএসএফ, কেন্দ্রিয় কমিটি, ০১৭১২৩০৬৫০১।


আরো পড়ুন