• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ১২:৪১ অপরাহ্ন

কুমিল্লায় অনানুষ্ঠানিকভাবে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু

Reporter Name / ৩০০ Time View
Update : সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
কুমিল্লায় অনানুষ্ঠানিকভাবে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু
কুমিল্লায় অনানুষ্ঠানিকভাবে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু

সাইফুল ইসলাম ফয়সাল:(কুমিল্লা প্রতিনিধি)
প্রবাসী অধ্যুষিত কুমিল্লা জেলার  কুমিল্লা অাঞ্চলিক পাসপোর্ট অফিসে অাজ থেকে ই-পাসপোর্ট এর কার্যক্রম শুরু হয়েছে। এখন থেকে গ্রাহকরা প্রতিদিনই অনলাইনে অাবেদন করে নির্ধারিত ব্যাংক ফি জমা দিয়ে ই-পাসপোর্ট জমাদান ও গ্রহন করতে পারবে।গত ২৯ জুন ২০২০ ই-পাসপোর্ট প্রকল্প কর্মকর্তা ল্যাঃ কর্নেল নূর অালম এ কার্যক্রমেে উদ্বোধন করেন, করোনা পরিস্থিতির কারনে উদ্বোধন হলে জমাদান কার্যক্রম চালৃ করা হয়নি। করোনা পরিস্থিতি কিছুটা উন্নত হওয়ায় অাজ থেকে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু করা হয়েছে। প্রথমদিনে ২০ টির উপরে অাবেদন জমা হয়েছে বলে জানান পাসপোর্ট সংশ্লিষ্ট কর্মকর্তা। পাসপোর্ট অফিসের ওয়েবসাইটে গিয়ে ই-পাসপোর্ট ফরমটি ডাউনলোড করে অাবেদন করলে একটি তারিখ দেয়া হবে,তারিখ অনুযায়ী পাসপোর্ট অফিসে গিয়ে ১০ অাঙ্গুলে ফিঙ্গার প্রিন্ট,সহ যাবতীয় কার্যক্রম করতে করতে হবে। সাধারন ও জরুরি ফি দিয়ে ৪৮ ও ৬৪ পৃষ্ঠার ৫ বছর বা ১০ বছর মেয়াদী ই-পাসপোর্ট গ্রহন করতে পারবে গ্রাহকরা। ই-পাসপোর্ট এর কারনে গ্রাহকরা ইমিগ্রেশন হয়রানী থেকে বেচে যাবে।
প্রথম দিনে কুমিল্লা অাঞ্চলিক পাসপোর্ট অফিসে পাসপোর্ট জমা দিতে অাশা কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ নুরুজ্জামান জানান,প্রতিটি নাগরিকের ই সাধারন পাসপোর্ট এর পরিবর্তে যুগের সাথে তাল মিলিয়ে ডিজিটাল ই-পাসপোর্ট গ্রহন করা উচিত।
এ বিষয়ে কুমিল্লা অাঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক শামীম অাহমেদ জানান,ই-পাসপোর্ট কার্যক্রম চালু হওয়া প্রবাসী অধ্যাশিত জেলা কুমিল্লার জন্য বিশাল সুখবরের ব্যপার। এখন থেকে গ্রাহকরা নির্ধারিত ফি জমা দিয়ে ই-পাসপোর্ট গ্রহন করতে পারবে। নতুন চালু হওয়ায় গ্রাহকদের একটু দৈর্য্য ধরে জমা দেয়ার অাহবান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category