• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৩১ পূর্বাহ্ন

আরেক কৃষ্ণাঙ্গ ব্যাক্তিকে হত্যার ভিডিও প্রকাশ

/ ৪০৫ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০
আরেক কৃষ্ণাঙ্গ ব্যাক্তিকে হত্যার ভিডিও প্রকাশ
আরেক কৃষ্ণাঙ্গ ব্যাক্তিকে হত্যার ভিডিও প্রকাশ

কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় চলমান উত্তপ্ত পরিস্থিতির মাঝে নতুন করে ড্যানিয়েল প্রুড নামে আরেক কৃষ্ণাঙ্গ ব্যাক্তিকে হত্যার ভিডিও প্রকাশ করা হয়েছে। নিউ ইয়র্কের রচেস্টারে নিরস্ত্র ড্যানিয়েলকে মুখ চেপে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে দাবি করে নিহতের পরিবারের।

এদিকে, বুধবার কেনোশা শহরে কৃষ্ণাঙ্গ জ্যাকব ব্লেককে গুলিবর্ষনকারী পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়েরের আহ্বান জানিয়েছেন মার্কিন ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন।

নিউ ইয়র্কের রচেস্টারে নিরস্ত্র ড্যানিয়েলকে মুখ চেপে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে, বুধবার এক সংবাদ সম্মেলনে এই দাবি করেন নিহত পরিবার। বলা হয় , ৪১ বছর বয়সী ওই কৃষ্ণাঙ্গ মানসিক ভারসাম্যহীন ছিলেন। গেল ২৩ মার্চ রাস্তায় তিনি উলঙ্গ অবস্থায় বেরিয়ে পড়লে দীর্ঘ সময় তাকে হাতকড়া পরিয়ে ফুটপাথে বসিয়ে রাখে পুলিশ।

ড্যানিয়েল তাতে প্রতিবাদ করতেই এক  শ্বেতাঙ্গ পুলিশ তার মাথায় সাদা ঢাকনা পরিয়ে দেয়। করোনার সময়ে আটক ব্যক্তির থুতু ছেটানো আটকাতেই ব্যাবহার করা হয় ওই ডিভাইস। সেটি পড়া অবস্থায় মুখে দুই মিনিট ফুটপাথে চেপে ধরায় ঘটনাস্থলেই শ্বাস আটকে প্রাণ হারান তিনি। পরে হাসপাতালে তাকে লাইফ সাপোর্ট রাখা হয়। ৩০ মার্চ লাইফ সাপোর্ট খুলে দেয়ার পর মারা যান ড্যানিয়েল।

রচেস্টারের পুলিশ প্রধান বলেন ড্যানিয়েলের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ হত্যার উত্তেজনা পরিস্থিতির মাঝে এই নির্মম অত্যাচারের ভিডিও ফুটেজ জনসম্মুখে আনলেন ড্যানিয়েলের পরিবার। ড্যানিয়েলের বিচার চেয়ে রচেস্টারের পুলিশের সদর দফতর বাইরে জড়ো হয় বিক্ষোভকারীরা।

এদিকে বুধবার কেনোশা শহরে কৃষ্ণাঙ্গ জ্যাকব ব্লেককে গুলিবর্ষনকারী পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়েরের আহ্বান জানিয়েছেন মার্কিন ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন।


আরো পড়ুন