প্রণব মুখার্জি ১/১১-তে আমার মুক্তির জন্য কাজ করেছেন

0
86
প্রণব মুখার্জি ১/১১-তে আমার মুক্তির জন্য কাজ করেছেন
প্রণব মুখার্জি ১/১১-তে আমার মুক্তির জন্য কাজ করেছেন

এক-এগারোর সময় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার মুক্তির জন্য ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আন্তর্জাতিক অঙ্গনে কাজ করেছিলেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এক-এগারোর সরকারের সময় যখন আমাকে গ্রেফতার করা হয়, আমার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার চেষ্টা করা হয়— সেই সময় তিনি আন্তর্জাতিক অঙ্গনে আমাদের পক্ষে এবং আমার মুক্তির জন্য অনেক কাজ করে গেছেন.

বুধবার (২ সেপ্টেম্বর) দুপুরে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আজকে আমরা ভারতের প্রাক্তন মহামান্য রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে স্মরণ করছি, ৩১ আগস্ট তিনি মৃত্যুবরণ করেছেন। আজকে বাংলাদেশে তার জন্য শোক দিবস ঘোষণা করেছি। তিনি বাংলাদেশের একজন অকৃত্রিম বন্ধু ছিলেন। আর সবচেয়ে বড় কথা— আমাদের যেকোন দুঃসময়ে তিনি আমাদের পাশে ছিলেন, আমাদের সাথে ছিলেন।

শেখ হাসিনা আরও বলেন, আমি এইটুকু বলতে পারি, ১৯৭৫-এর পর যখন আমরা দিল্লিতে ছিলাম, তখন তিনি ও তার পরিবার সবসময় আমাদের দেখাশোনা ও সব বিষয়ে সহযোগিতা করেছেন। পরববর্তীতে বিভিন্ন দুঃসময়ে তিনি সবসময় আমাদের পাশে দাঁড়িয়েছেন। বিশেষ করে, পদ্মা সেতু নিয়ে যখন উদ্যোগ নেই তখন ওয়ার্ল্ড ব্যাংক লাগলো, তারপরে ওয়ান ইলেভেনে আমি যখন গ্রেফতার হলাম, আমার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার চেষ্টা করা হয়েছে। সেই সময় তিনি আন্তর্জাতিক অঙ্গনে আমাদের পক্ষে এবং আমার মুক্তির জন্য অনেক কাজ করে গেছেন। ভারতের সরকার এবং প্রণব মুখার্জি নিজেই উদ্যোগ নিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, তিনি (প্রণব মুখার্জি) সবসময় পাশে দাঁড়িয়েছেন, তাকে আমরা সবসময় পাশে পেয়েছি। মুক্তিযুদ্ধ চলাকালে ভারত আমাদের স্বীকৃতি দিয়েছে— সেখানেও তার ভূমিকা রয়েছে। শুধু ভারতে না, আন্তর্জাতিক পর্যায়েও তার একটা অবস্থান ছিল এবং আমাদের পাশে সবসময় ছিলেন; এটাই হলো বড় কথা। তিনি খুব প্রাজ্ঞ একজন রাজনীতিবিদ, খুব লেখাপড়া জানতেন, সবকিছুতেই তার একটা দূরদর্শী চিন্তা ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here